নতুন খবরভারতবর্ষ

১০০ কেজি গোবর চুরি করল চোর! কংগ্রেস সরকারের ‘গোবর” প্রকল্পে চিন্তিত কৃষকেরা

নয়া দিল্লীঃ ছত্তিসগড়ের (Chhattisgarh) কোরিয়া জেলার রোঝি গ্রাম থেকে চুরির এক আজব মামলা সামনে আসছে। অবাক করা কথা হল, সেখানকার চোরেরা টাকা-পয়সা গয়নাগাটি চুরি করেনি! তাঁরা চুরি করেছে ১০০ কেজি গোবর (cow dung stolen)। এই বিষয়ে গ্রামের দুই কৃষক অভিযোগ দায়ের করেছেন। রিপোর্ট অনুযায়ী, কৃষকেরা বলেছেন যে, তাঁরা নিজেদের জায়গায় গরুর গোবর জড় করে রেখেছিল। ওই গোবর গুলো রাজ্য সরকারের কাছে বিক্রি করত তাঁরা। কিন্তু সকালে ঘুম থেকে উঠে দেখে সেখানে গোবরের নাম গন্ধ নেই।

এরপর দুই কৃষক স্থানীয় গোথান সমিতিতে অভিযোগ জানান। ওনারা জানান, তাঁদের জমা করা প্রায় ১০০ কেজি গোবর চুরি করে নিয়ে যাওয়া হয়েছে। তাঁরা বেশকয়েকদিন ধরে এই গোবর জড় করেছিলেন। কিন্তু সকালে ঘুম থেকে উঠে সেই গোবর আর দেখতে পারেন নি।

গোথান সমিতির সভাপতি চুরির ঘটনা নিয়ে বলেন, এধরনের চুরি এর আগে কোনদিনও হয় নি। এটি একটি নতুন সমস্যা। এই সমস্যার সমাধানের জন্য চোরদের ধরতে হবে। সমিতির সভাপতি এই মামলাকে গম্ভীর হিসেবে বনিয়ে জানান, এই বিষয়ে পুলিশকে অবগত করাতে হবে এবং পুলিশের কাছে অভিযোগ দায়ের কোর্টে হবে।

অবাককরা বিষয় হল, এখনো পর্যন্ত দেশে এরকম গোবর চুরির মামলা কোনদিনও শোনা যায় নি। কিন্তু ছত্তিসগড়ে কংগ্রেসের নেতৃত্বাধীন বাঘেল সরকার দ্বারা গোধন ন্যায় যোজনা চালু করার পর এই ঘটনা সামনে এসেছে। এই যোজনা অনুযায়ী, রাজ্য সরকার কৃষকদের থেকে গোবর কিনবে আর প্রতি কেজি গোবর বাবদ ২ টাকা করে দেবে। এই গবরের ব্যবহার সার বানানোর কাজে ব্যবহৃত করা হবে।

Back to top button
Close