টাকা পয়সানতুন খবর

আপনাকে চিন্তামুক্ত করবে LIC-র এই প্ল্যান, প্রতি মাসে পাবেন ১২ হাজার টাকার পেনশন

নয়া দিল্লিঃ লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন (LIC) দেশের বৃহত্তম বীমা সংস্থা। দেশের মানুষদের অর্থনৈতিক পরিকাঠামো অনুযায়ী এই সংস্থা মাঝে মাঝেই কিছু উপযোগী স্কিম নিয়ে আসে। তাছাড়া, বিনিয়োগকারীদের কাছেও LIC একটি নির্ভরযোগ্য নাম।

সেই রেশ বজায় রেখেই এবার গ্রাহকদের জন্য নতুন একটি স্কিম নিয়ে এল LIC। সংস্থার নতুন এই স্কিমটির নাম দেওয়া হয়েছে “LIC সরল পেনশন প্ল্যান”। এটি এমন একটি স্কিম যা অবসর গ্রহণের পরে আপনার আর্থিক চাহিদা পূরণ করতে সক্ষম হবে। পাশাপাশি, এই স্কিমের মূলমন্ত্র হল: “আপনার কল্যাণ আমাদের দায়িত্ব।”

এই অ্যানুইটি স্কিমের বেশ কয়েকটি বিশেষত্বও রয়েছে। এই স্কিমের সাহায্যে যে কোনো ব্যক্তি অ্যানুইটি কেনার সাথে সাথেই মাসিক পেনশন পেতে শুরু করেন। পাশাপাশি, গ্রাহকেরা বার্ষিক সর্বনিম্ন ১২,০০০ টাকার অ্যানুইটি কিনতে পারেন। তবে এর জন্য কোনো সর্বোচ্চ সীমা নির্দিষ্ট করা নেই।

এছাড়াও, ৪০ বছরের ঊর্ধ্বে এবং ৮০ বছরের নিচে যে কোনো ব্যক্তিই এই অ্যানুইটি কিনতে পারেন। আপনি একবার প্রিমিয়াম জমা দিয়েই বার্ষিক, অর্ধবার্ষিক, ত্রৈমাসিক বা মাসিক ভিত্তিতে পেনশন পেতে পারেন। সর্বোপরি এই পলিসি, গ্রাহকেরা অনলাইন অথবা অফলাইন পদ্ধতিতেও কিনতে পারবেন।

সরল পেনশন যোজনার অধীনে দু’টি বিকল্পও উপলব্ধ রয়েছে। প্রথমটি হল Life Annuity with return of 100% of purchase price এবং দ্বিতীয়টি হল Joint life last survivor annuity with return of 100% of purchase price on death of the last survivor।

প্রথমটির ক্ষেত্রে একজন ব্যক্তি বা একক পলিসি হোল্ডার আজীবন প্রতি মাসে ১২,০০০ টাকা পেনশন পাবেন। এর মধ্যে, তিনি মারা গেলে, প্রিমিয়াম মনোনীত ব্যক্তিকে ফেরত দেওয়া হবে। পাশাপাশি, দ্বিতীয় ক্ষেত্রে, স্বামী-স্ত্রী উভয়েই পেনশন পেতে পারেন। তবে দু’জনেই মারা গেলে প্রিমিয়াম মনোনীত ব্যক্তিকে ফেরত দেওয়া হবে।

পরিসংখ্যান অনুসারে, কোনো গ্রাহক যদি ৩০ লক্ষ টাকার অ্যানুইটি কেনেন এবং প্রথম বিকল্পটি বেছে নেন সেক্ষেত্রে তিনি প্রতি মাসে ১২,৫১৩ টাকার পেনশন পেতে পারেন। পাশাপাশি, এই স্কিমের অধীনে, পলিসি শুরু হওয়ার ৬ মাস পরে এখান থেকে ঋণ নেওয়ারও সুবিধা থাকে। জয়েন্ট লাইফ অ্যানুইটি বিকল্পে, স্বামীর মৃত্যু হলে স্ত্রীও ঋণের সুবিধা নিতে পারেন।

Related Articles

Back to top button