নতুন খবরভারতবর্ষ

১৪ তারিখ আবারও ভারত বনধ? ট্যুইটারে শুরু হল ট্রেন্ড

নয়া দিল্লীঃ আন্দোলনে নামা কৃষকরা কোনওমতেই সরকারের প্রস্তাব মানতে রাজি নয়। আরেকদিকে, সরকার থেকে জানিয়ে দেওয়ার হয়েছে যে, তাঁরা আর নতুন করে কোনও প্রস্তাব পাঠাবেও না। যদিও সুত্র অনুযায়ী, সরকার কৃষকদের ১৫ টির মধ্যে ১২ টি দাবিই মেনে নিয়েছে। তবে সরকারের পক্ষ থেকে এও বলা হয়েছে যে, কোনওমতেই কৃষি আইন রদ করা হবে না। কারণ সরকার অনেক ভেবে চিন্তে আর কৃষকদের স্বার্থে এই আইন লাগু করেছে।

তবে কৃষকরা এই আইন রদ না করা পর্যন্ত আন্দোলন থেকে পিছু হটবে না বলে জানিয়ে দিয়েছে। আর আগামী ১৪ই ডিসেম্বর দেশ জুড়ে রেল লাইনে কৃষকদের নতুন করে অবরোধ করার হুঁশিয়ার দেওয়া হয়েছে। তিনদিন আগেই কৃষকরা ভারত বনধের ডাক দিয়েছিল। কৃষকদের ডাকা এই ভারত বনধকে গোটা দেশের বিজেপি বিরোধী রাজনৈতিক দল গুলো সমর্থন করেছিল। আর আবারও ১৪ ই ডিসেম্বর কৃষকদের রেল অবরোধের ডাক দেওয়ার পর চিন্তায় সরকার ও সাধারণ জনতা।

করোনা ভাইরাসের কারণে ডাকা লকডাউনের পর রেল চালু হতেই ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে মানুষের জীবনযাত্রা। আর এই অবস্থায় রেল লাইনে যদি কৃষকরা দিনের পর দিন অবরোধ করে, তাহলে মানুষ আর সরকারের যে আবারও ভোগান্তি শুরু হবে, সেটা বলাই বাহুল্য। আর এরমধ্যে কৃষকদের আন্দোলনে সমর্থন করা একদল মানুষ কৃষকদের ১৪ ই ডিসসেম্বরের ডাকা আন্দোলনকে সমর্থন করে ১৪ ডিসেম্বর ভারত অচল করার দাবি করছে।

ইতিমধ্যে ট্যুইটারে ১৪ ই ডিসেম্বর ভারত বনধের ডাক ট্রেন্ডও করা শুরু করেছে। কৃষি আইনের সমর্থনে মোদী সরকার আর আম্বানির বিরুদ্ধে ১৪ তারিখ নতুন করে ভারত বনধের ডাক দেওয়া হচ্ছে। ট্যুইটারে এই দাবি ট্রেন্ড করার পর জন সাধারণের মাথায় হাত পড়েছে।

Related Articles

Back to top button