নতুন খবরভারতবর্ষরাজনীতি

জনসংখ্যা ১৯ শতাংশ তবুও UP-র নির্বাচনে জেতেনি একজনও মুসলিম! বিস্ফোরক ওয়াইসি

নয়া দিল্লীঃ উত্তর প্রদেশের জেলা পঞ্চায়েত অধ্যক্ষ নির্বাচনে বিজেপি ব্যাপক জয় হাসিল করেছে। আরেকদিকে, এই নির্বাচনে একটি মুসলিম প্রার্থী জয় ছিনিয়ে নিতে পারেন নি। ফলাফল ঘোষণার পর AIMIM প্রধান আসাদউদ্দিন ওয়াইসি (Asaduddin Owaisi) একের পর এক বয়ান দিচ্ছেন। প্রথমে উত্তর প্রদেশে যোগী আদিত্যনাথকে (Yogi Adityanath) চ্যালেঞ্জ জানানোর পর এবার ওয়াইসি সমাজবাদী পার্টি আর মুলায়ম সিংকে আক্রমণ করেছেন। কয়েকটি টুইট করে ওয়াইসি নিজের দুঃখ প্রকাশ করেছেন। হায়দ্রাবাদের সাংসদ লেখেন, উত্তর প্রদেশে ১৯ শতাংশ মুসলিম জনসংখ্যা, কিন্তু দুর্ভাগ্যজনক ভাবে একটিও মুসলিম প্রার্থী নির্বাচনে জয় পাননি। ষড়যন্ত্র মাফিক আমাদের রাজনৈতিক আর সামাজিক দিক থেকে দ্বিতীয় শ্রেণীর নাগরিক বানিয়ে দেওয়া হচ্ছে।

ওয়াইসি সমাজবাদী পার্টিকে নিশানা করে লেখেন, উত্তর প্রদেশের একটি দল নিজেকে বিজেপির প্রধান বিরোধী দল বলে আখ্যা দেয়। জেলা পঞ্চায়েত নির্বাচনে তাঁদের ৮০০ প্রার্থী জয়লাভ করেছিল, কিন্তু অধ্যক্ষ নির্বাচনে মাত্র ৫ জন প্রার্থী, এমন কেন হল? বাকিরা কি বিজেপির সঙ্গে সেটিং করে বসে রয়েছে? উল্লেখ্য, যোগীরাজ্যে সম্প্রতি হয়ে যাওয়া পঞ্চায়েত অধ্যক নির্বাচনে বিজেপি ৬৫ আর তাঁদের সহযোগী দল ২টি আসনে জয়লাভ করেছে। আর সমাজবাদী পার্টি মাত্র ৫টি আসন দখল করতে সক্ষম হয়েছে।

ওয়াইসি এখানেই থেমে থাকেন না, তিনি রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুলায়ম সিং যাদব-এর পরিবারকেও কটাক্ষ করেন। তিনি লেখেন, মৈনপুরী, কন্নৌজ, বদায়ু, ফারুখাবাদ, কাসগঞ্জর মতো জেলাগুলিতে তাঁদের সবথেকে বেশি প্রার্থী পঞ্চায়েত নির্বাচনে জয় হাসিল করেছিল। কিন্তু অধ্যক্ষ নির্বাচনে তাঁরা দাঁত ফোটাতে পারেনি। এই জেলাগুলিতে দীর্ঘদিন ধরে একটি পরিবারের প্রভাব ছিল।

নিজের টুইটে বিজেপিকেও নিশানা করেন ওয়াইসি। তিনি লেখেন, এখন আমাদের নতুন রণনীতি আপন করতে হবে। যতদিন না আমরা সরব হব, ততদিন আমাদের সমস্যার সমাধান হবেনা। বিজেপিকে ভয় নয়, ওদের বিরুদ্ধে লড়তে হবে। উল্লেখ্য, উত্তর প্রদেশের নির্বাচনের আগে ওয়াইসি নিজের মন্তব্যে মুসলিমদের সহানুভূতি জোটানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আর এই কথা ওনার টুইটেই বোঝা যাচ্ছে।

ওয়াইসি এখন উত্তর প্রদেশের ১৯ শতাংশ মুসলিম ভোটে কবজা করার জন্য সবরকম প্রয়াস চালাচ্ছে। উল্লেখ্য, কদিন আগেই বিজেপির প্রাক্তন সহযোগী দলের প্রধান ওমপ্রকাশ রাজভর ওয়াইসিকে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী করানোরও প্রস্তাব দেন। তিনি বলেন, ওয়াইসি যদি এই রাজ্যের ভোটার হয়ে যান, তাহলে তিনি সহজেই রাজ্যের মুখ্যমন্ত্রী হতে পারবেন।

Related Articles

Back to top button