নতুন খবরভারতবর্ষ

মোদীর র‍্যালিতে বোমা বিস্ফোরণ, ৯ দোষীকে সাজা দিল NIA আদালত, ৪ জনের ফাঁসি

নয়া দিল্লিঃ ২০১৩ সালে বিহারের (Bihar) রাজধানী পাটনার (Patna) গান্ধী ময়দানে (Gandhi Maidan) হওয়া সিরিয়াল ব্লাস্ট মামলায় সোমবার NIA-র বিশেষ আদালত চার জঙ্গিকে ফাঁসির সাজা দিয়েছে। পাটনার গান্ধী ময়দানে হওয়া এই বিস্ফোরণের মামলায় NIA-র আদালত মোট ৯ জনকে সাজা শুনিয়েছে।

নয় জনের মধ্যে চার দোষী ইমতিয়াজ আলী, হায়দার আলী, নুমান আনসারি আর মোজিবুল্লাহ আনসারিকে ফাঁসির সাজা শোনানো হয়েছে। দুজনকে দোষীকে যাবজ্জীবন কারাদণ্ড দুজনকে ১০ বছরের জেল আর একজনকে ৭ বছরের জেলের সাজা শোনানো হয়েছে। উল্লেখ্য, গান্ধী ময়দানে ২৭ অক্টোবর ২০১৩ সালে নরেন্দ্র মোদীর (Narendra Modi) হুঙ্কার র‍্যালির ঠিক আগে সিরিয়াল বোমা ব্লাস্ট হয়েছিল। ওই বিস্ফোরণে ৬ জনের মৃত্যু আর ৮৯ জন আহত হয়েছিলেন।

সমস্ত অভিযুক্তকে ২৭ অক্টোবর ২০২১-এ NIA-র আদালত দোষী সাব্যস্ত করেছিল, এরপর আদালত সাজা ঘোষণার জন্য দু’দিনের সময় চেয়েছিল। এই মামলায় দোষী সাব্যস্ত ৯ জনকে পাটনার জেলে রাখা হয়েছিল। তাঁদের সবাইকে আলাদা আলাদা সেলে রাখা হয়েছিল।

বলে দিই, NIA-র হাতে এই মামলার তদন্তভার যায়। NIA আদালত এই মামলায় উমের সিদ্দিকি, আহমেদ হুসেইন, আজারুদ্দিন কুরেশি, ফিরোজ আহমেদ, ইমতিয়াজ আলী, হায়দার আলী, নুমান আনসারি আর মোজিবুল্লাহ আনসারিকে IPC অ্যাক্টের বিভিন্ন ধারা, এক্সপ্লোসিভ আইনের বিভিন্ন ধারা এবং রেলওয়ে আইনের বিভিন্ন ধারায় দোষী সাব্যস্ত করেছিল। একজন অভিযুক্ত নাবালক ছিল, তাঁকে এর আগেই তিন বছরের জেলের সাজা শোনানো হয়েছে।

Related Articles

Back to top button