নতুন খবরপশ্চিমবঙ্গরাজনীতি

নন্দীগ্রামে শুভেন্দু না মমতা, এক্সিট পোলে উঠে এলো সম্ভাব্য জয়ীর নাম

কলকাতা: বাংলায় অষ্টম দফার নির্বাচন শেষ হতেই উঠে এসেছে একের পর এক বুথ ফেরত সমীক্ষা। নীল বাড়ি কার দখলে থাকবে সেই নিয়ে স্পষ্ট কোনও ইঙ্গিত নেই বুথ ফেরত সমীক্ষায়। কোথাও তৃণমূলকে এগিয়ে রাখা হয়েছে, আবার কোথাও দেখানো হয়েছে বিজেপি সরকার গড়বে। তবে কোনও সমীক্ষাতেই বাংলায় সিপিএম-এর প্রত্যাবর্তণের ইঙ্গিত নেই। আইএসএফ আর কংগ্রেসের সঙ্গে জোট করেও প্রভাব ফেলতে পারেনি বাম দল। আসুন দেখে নেওয়া যাক, বুথ ফেরত সমীক্ষায় নন্দীগ্রাম এবং কয়েকটি আসনে কে এগিয়ে?

বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী, বেলাঘাটা কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের প্রার্থী পরেশ পাল এগিয়ে। এন্টালি বিধানসভা কেন্দ্র থেকে তৃণমূল প্রার্থী স্বর্ণকমল সাহাকে এগিয়ে রাখা হয়েছে। চৌরঙ্গী বিধানসভা কেন্দ্র থেকে এগিয়ে তৃণমূলের হেভিওয়েট প্রার্থী নয়না গঙ্গোপাধ্যায়।

এক্সিট পোল অনুযায়ী, বালিগঞ্জ কেন্দ্র থেকে তৃণমূলের হেভিওয়েট প্রার্থী সুব্রত মুখোপাধ্যায় এগিয়ে। ভবানীপুর কেন্দ্রে অমিত শাহের ডোর-টু-ডোর প্রচার কাজে লাগল না। ওই কেন্দ্রে এগিয়ে রাখা হয়েছে তৃণমূল প্রার্থী শোভনদেব চট্টোপাধ্যায়কে। তবে এই কেন্দ্রে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা রয়েছে।

কলকাতা বন্দর কেন্দ্র থেকে এগিয়ে তৃণমূলের প্রার্থী তথা কলকাতার প্রাক্তন মেয়র ফিরহাদ হাকিম। টালিগঞ্জ কেন্দ্রে হাড্ডাহাড্ডি লড়াইয়ে বাবুল সুপ্রিয়র থেকে এগিয়ে মন্ত্রী অরুপ বিশ্বাস। বেহালা পশ্চিম কেন্দ্র থেকে বিজেপির তারকা প্রার্থী শ্রাবন্তী চট্টোপাধ্যায়ের থেকে এগিয়ে তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। বেহালা পূর্বে এগিয়ে তৃণমূল প্রার্থী রত্না চট্টোপাধ্যায়।

বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী, বারাসত কেন্দ্র থেকে তৃণমূল প্রার্থী চিরঞ্জিতকে হারিয়ে জয়ী হতে পারেন বিজেপির প্রার্থী শঙ্কর চট্টোপাধ্যায়। বিধাননগর কেন্দ্রে একদা তৃণমূলের দাপুটে নেতা তথা বিধাননগরের প্রাক্তন মেয়র বিজেপির প্রার্থী সব্যসাচী দত্ত এগিয়ে। এক্সিট পোলে দমদম কেন্দ্র থেকে এগিয়ে রাখা হয়েছে তৃণমূল কংগ্রেসের প্রার্থী ব্রাত্য বসুকে।

বাংলার নির্বাচনের এপি সেন্টার নন্দীগ্রাম নিয়েও বুথ ফেরত সমীক্ষা হাতে এসেছে। ওই কেন্দ্রে এবার দুই মহাশক্তির লড়াই। একদিকে রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। আরেকদিকে, ওনারই প্রাক্তন ছায়াসঙ্গী তথা নন্দীগ্রামের প্রাক্তন বিধায়ক শুভেন্দু অধিকারী। এছাড়াও ওই কেন্দ্রে সংযুক্ত মোর্চা সমর্থিত সিপিএম প্রার্থী মীনাক্ষী মুখোপাধ্যায়ও নির্বাচনে লড়ছেন।

বুথ ফেরত সমীক্ষায় নন্দীগ্রাম কেন্দ্রে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় এগিয়ে রয়েছেন। তবে শুভেন্দু অধিকারীর সঙ্গে ওনার হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা রয়েছে।

Related Articles

Back to top button