নতুন খবরভারতবর্ষরাজনীতি

৩টি লোকসভা, ২৯টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে কে কোথায় দাঁড়িয়ে, রইল ফলাফল

কলকাতাঃ ১৪ রাজ্যের ৩টি লোকসভা আসন আর ২৯টি বিধানসভা আসনে হওয়া উপনির্বাচনের গণনা এখনও চলছে। এখনও পর্যন্ত পাওয়া পরিসংখ্যান অনুযায়ী মধ্যপ্রদেশ অসম আর তেলেঙ্গানায় বিজেপি এগিয়ে আছে। অন্যদিকে হিমাচল আর রাজস্থানে কংগ্রেস এগিয়ে রয়েছে। হিমাচলের তিনটি আর রাজস্থানের একটি বিধানসভা আসনে কংগ্রেস জয় হাসিল করেছে। এছাড়াও হিমাচলের একটি লোকসভা আসনও কংগ্রেসের দখলে গিয়েছে।

অন্যদিকে, পশ্চিমবঙ্গে চার কেন্দ্রের উপনির্বাচনে ফলাফল ঘোষণা হয়েছে। বাংলার চারটি কেন্দ্রেই তৃণমূলের প্রার্থীরা বিশাল জয় হাসিল করেছে। এছাড়া মিজোরামের একটি আসনের ফলাফল ঘোষণা হয়েছে, সেখানে শাসক দল মিজো ন্যাশানাল ফ্রন্ট জয় হাসিল করেছে। কর্ণাটকের দুটি বিধানসভা কেন্দ্রের একটিতে কংগ্রেস আর একটিতে বিজেপি জয় হাসিল করেছে। হরিয়ানার এলনাবাদ বিধানসভা কেন্দ্রে ইন্ডিয়ান ন্যাশানাল লোক দল প্রার্থী জয় হাসিল করেছেন।

তিনটি লোকসভা আসনের মধ্যে মধ্যপ্রদেশে বিজেপির প্রার্থী জয়লাভ করেছেন। হিমাচল প্রদেশে কংগ্রেসের প্রার্থী। দাদরা ও নগর হাভেলিতে শিবসেনার প্রার্থী।

এছাড়াও, মধ্যপ্রদেশের তিনটি বিধানসভা কেন্দ্রের মধ্যে দুটিতে বিজেপি জিতেছে আর একটিতে কংগ্রেস। হিমাচল প্রদেশের তিনটি বিধানসভা কেন্দ্রেই কংগ্রেসের প্রার্থী জিতেছেন। বিহারের দুটি কেন্দ্রের মধ্যে একটিতে শাসক দল জেডিইউ-র প্রার্থী জয়ী হয়েছেন, একটিতে গণনা চলছে সেখানেও শাসক দলের প্রার্থী এগিয়ে।

বাংলার চারটি আসনেই তৃণমূল জিতেছে। অসমের পাঁচটি কেন্দ্রের মধ্যে ৩টি বিজেপির দখলে বাকি দুটির গণনা চলছে। দুটি কেন্দ্রে ইউনাইটেড পিপলস পার্টির প্রার্থী এগিয়ে। রাজস্থানের দুটি কেন্দ্রের মধ্যে একটিতে কংগ্রেস জয়ী হয়েছে আরেকটিতে কংগ্রেস এগিয়ে। অন্ধ্র প্রদেশের একটি আসনে শাসক দল YSR কংগ্রেস জয় পেয়েছে।

হরিয়ানার একটি আসনে ইন্ডিয়ান ন্যাশানাল লোক দল জয় পেয়েছে। মহারাষ্ট্রের একটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে কংগ্রেস এগিয়ে। তেলেঙ্গানার একটি আসনের নির্বাচনে বিজেপি এগিয়ে। কর্ণাটকের দুটি আসনের মধ্যে একটিতে কংগ্রেস আর একটিতে বিজেপি জয়লাভ করেছে। মেঘালয়ের তিনটি বিধানসভা কেন্দ্রের মধ্যে দুটিতে এনপিপি জয়লাভ করেছে, একটিতে ইউডিপি। মিজোরামের একটি কেন্দ্রের একটিতেই শাসক দল জয়লাভ করেছে।

Related Articles

Back to top button