নতুন খবরভারতবর্ষ

অদম্য সাহস, শক্তি দেখিয়ে লাল ফৌজকে রুখে দেওয়া ITBP-র ২৬০ জওয়ান পেলেন বিশেষ সম্মান

নয়া দিল্লিঃ ভারত-তিব্বত সীমান্ত পুলিশের (ITBP) ২৬০ জন জওয়ানকে পূর্ব লাদাখে (Ladakh) চীনের সেনার সঙ্গে হওয়া গতিরোধের সময় অদম্য সাহস ও উৎকৃষ্ট সেবা দেওয়ার জন্য রবিবার ‘বিশেষ অভিযান” পদক দিয়ে সম্মানিত করা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রক একটি বিজ্ঞপ্তি জারি করে বিভিন্ন রাজ্যের পুলিশ আর কেন্দ্রীয় বাহিনীর মোট ৩৯৭ জন জওয়ানকে পুরস্কৃত করার কথা জানিয়েছে।

ITBP-র মুখপাত্র জানান, এই পুরস্কার ২০২০ থেকে এই বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত পূর্ব লাদাখে তাঁদের দ্বারা দেখানো অদম্য সাহস আর কর্তব্যের প্রতি সম্মান জানাতে দেওয়া হয়েছে। ITBP-র যেই ২৬০ জওয়ানকে পুরস্কৃত করা হয়েছে, তা পুলিশকে দেওয়া সর্বোচ্চ সম্মান।

প্রায় ৯০ হাজার জওয়ান বিশিষ্ট ITBP-র গঠন ১৯৬২ সালে চীনের আক্রমণাত্বক মনোভাবের পর করা হয়েছিল। ভারত আর চীনের মধ্যে ৩ হাজার ৪৮৮ কিমি দীর্ঘ বাস্তবিক নিয়ন্ত্রণ রেখার সুরক্ষা দায়িত্ব এদের হাতেই রয়েছে। বাস্তবিক নিয়ন্ত্রণ রেখায় অনেক সেনা পোস্ট ১৮ হাজার বা তাঁরও বেশি উচ্চতায় রয়েছে। আর সেখানে ITBP-র জওয়ানরা নিঃস্বার্থ ভাবে দেশের সেবা করতে মোতায়েন হয়।

উল্লেখ্য, গত বছরের জুন মাসে পূর্ব লাদাখে আচমকাই চীন আর ভারতীয় সেনার মধ্যে তুমুল সংঘর্ষ বেঁধে যায়। এই সংঘর্ষে ভারতের ২০ জন জওয়ান প্রাণ হারান। অন্যদিকে, চীনেরও অনেক জওয়ানের মৃত্যু হয়েছে, তবে চীন এখনও সেই সংখ্যা প্রকাশ করেনি। সেই সময় ভারতীয় জওয়ানদের অদম্য সাহস আর জেদের জেরে চীনা জওয়ানরা তাঁদের মনস্কামনা পূরণে ব্যর্থ হয়। তাঁর জেরেই আইটিবিপির জওয়ানদের বড় পুরস্কার দিল কেন্দ্র।

Related Articles

Back to top button