নতুন খবরভারতবর্ষ

৩৭০ ধারা বাতিলের পর ১৭০০ কাশ্মীরি পণ্ডিতকে চাকরি, ৪৩৯ জঙ্গি নিকেশ! হিসেব দিল মোদী সরকার

নয়া দিল্লিঃ জম্মু ও কাশ্মীর থেকে 370 ধারা বাতিল হওয়ার পর প্রায় 1700 কাশ্মীরি পণ্ডিতকে এখানে বিভিন্ন সরকারি বিভাগে নিয়োগ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই বুধবার রাজ্যসভায় এই তথ্য দিয়েছেন। জম্মু ও কাশ্মীর সরকারের প্রদত্ত তথ্য উল্লেখ করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কাশ্মীরি পণ্ডিতদের চাকরির বিষয়ে রাজ্যসভায় জিজ্ঞাসা করা একটি প্রশ্নে বলেছিলেন, “1,54,712 এর মধ্যে 44,684টি কাশ্মীরি পরিবারকে প্রদত্ত ত্রাণ ও পুনর্বাসন কমিশনার জম্মুর অফিসে নিবন্ধিত করা হয়েছে। জম্মু ও কাশ্মীর প্রশাসন বিভিন্ন সরকারি দপ্তরে প্রায় 1700 কাশ্মীরি পণ্ডিত নিয়োগ করেছে।”

একটি লিখিত প্রশ্নের উত্তরে নিত্যানন্দ রাই বলেছেন, “কাশ্মীরি অভিবাসী পরিবারগুলির পুনর্বাসনের জন্য জম্মু ও কাশ্মীর সরকার 5 আগস্ট 2019 থেকে এই ধরনের 1697 জনকে নিয়োগ করেছে এবং এই বিষয়ে অতিরিক্ত 1140 জনকে বেছে নেওয়া হয়েছে।”

নিত্যানন্দ রাই রাজ্যসভার সাংসদ নীরজ ডাঙ্গিকে একটি লিখিত উত্তরে বলেছিলেন যে, জম্মু ও কাশ্মীরে 370 ধারা বাতিল হওয়ার পর থেকে অর্থাৎ 5 আগস্ট 2019 থেকে 26 জানুয়ারী 2022 পর্যন্ত 541টি সন্ত্রাসী ঘটনা ঘটেছে, এবং 439 জন সন্ত্রাসী নিহত হয়েছে। এছাড়াও 98 জন সাধারণ নাগরিক নিহত হয়েছেণ এবং 109 নিরাপত্তা বাহিনী প্রাণ হারিয়েছেন। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, এসব ঘটনার সময় কোনো উল্লেখযোগ্য সরকারি সম্পত্তির ক্ষতি হয়নি।

জানিয়ে রাখি, জম্মু ও কাশ্মীরে মোদী সরকার 370 ধারা বাতিল করার পর সেখানে পাথর ছোড়ার ঘটনাও কমেছে। এছাড়াও, উপত্যকায় সন্ত্রাসীদের অর্থায়নও বন্ধ করে দেওয়া হয়েছে এবং এনআইএ বিচ্ছিন্নতাবাদী নেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।

Related Articles

Back to top button