নতুন খবরভারতবর্ষ

আরব সাগরে ভারত-জাপানের যৌথ সামরিক অভ্যাসে ঘুম উড়ল চীনের

নয়া দিল্লীঃ পূর্ব লাদাখে (ladakh) চীনের সাথে জারি বিবাদের মধ্যে শনিবার ভারত (India) আর জাপান (japan) উত্তর আরব সাগরে সামরিক অভ্যাস শুরু করতে চলেছে। ইন্ডিয়া-জাপান মেরিটাইম দ্বিপাক্ষিক অনুশীলন (JIMEX) প্রত্যকে দুবছরে একবার হয়। আর শনিবার এই চতুর্থ পর্ব হতে চলেছে। এই নৌসৈনিক অভ্যাস উত্তর আরব সাগরে ২৬ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত হবে। JIMEX এর শুরু ২০১২ এর জানুয়ারি মাসে হয়েছিল। শেষবার দুই দেশের মধ্যে এই সামরিক অভ্যাস ২০১৮ এর অক্টোবর মাসে বিশাখাপত্তনামে হয়েছিল।

ভারত আর জাপানের মধ্যে নৌসৈনিক সহযোগ লাগাতার বেড়েই চলেছে। JIMEX ২০২০ এ দুই দেশের নেভি উচ্চ স্তরের জয়েন্ট অপারেশন চালাবে। এই অভ্যাসে হাতিয়ারের ফায়ারিং, ক্রস ডেক হেলিকপ্টার অপারেশন, অ্যান্টি সাবমেরিন আর এয়ার ওয়ারফেয়ার ড্রিল হবে।

ভারতের তরফ থেকে এই সামরিক অভ্যাসে স্বদেশী স্টিলথ ডেস্ট্রয়ার, স্টিলথ রণতরী নরকশ আর ফ্লিট ট্যাংকার দীপক অংশ নেবে। এই অভ্যাসের ভারতীয় নৌসেনার নেতৃত্বে থাকবেন ওয়াস্টার্ন ফ্লিটের ফ্ল্যাগ অফিসার অ্যাডমিরাল কৃষ্ণা স্বামীনাথন। আরেকদিকে জাপানি নেভির নেতৃত্বে থাকবেন রিয়ার অ্যাডমিরাল কোন্নো ইয়েশুশিং। এই অভ্যাসে, ইজুমো ক্লাসের হেলিকপ্টার ডিস্ট্রোয়ার কাগা এবং গাইডেড মিসাইল ডেস্ট্রোয়ার ইকাজুচি জাপানের তরফ থেকে অংশ নেবে।

করোনা ভাইরাসের কারণে তিনদিন পর্যন্ত চলা এই সামরিক অভ্যাসে দুই দেশে সেনা জওয়ানেরা একে অপরের সংস্পর্শে আসবেন না।

Back to top button
Close