নতুন খবরভারতবর্ষ

বড়সড় ক্ষতির মুখে চীন! ৫০০০ কোটি টাকার চুক্তি বাতিল করার সিদ্ধান্ত সরকারের

মুম্বাইঃ ভারত (India) আর চীনের (China) বেড়ে চলা উত্তেজনার কারণে গোটা দেশের মানুষ চীনের বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়েছে। আর গোটা দেশ থেকেই চীনের পণ্য বর্জন করার দাবি উঠেছে। আরেকদিকে কেন্দ্র সরকারও চীনের সাথে সম্পর্ক ছিন্ন করার জন্য নানারকম পদক্ষেপ নিচ্ছে। প্রথমে দূরসঞ্চার বিভাগ বিএসএনএল, এমটিএনএল এর সাথে চীনের ব্যবসায়ীক সম্পর্ক ছিন্ন করার পর ভারতীয় রেল থেকেও চীনের চুক্তি বাতিল করা হয়েছে। আর এর মধ্যে মহারাষ্ট্রের উদ্ভব সরকারও (uddhav government) এবার বড়সড় ঝটকা দিলো চীনকে।

মহারাষ্ট্র সরকার এবার চীনের সাথে করা ৫ হাজার কোটি টাকার চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। মহারাষ্ট্র সরকার সম্প্রতি ম্যাগনেটিক মহারাষ্ট্র ২.০ বিন্যগ সন্মেলনে চীনের কোম্পানির সাথে চুক্তি স্বাক্ষর করেছিল। আর সেই চুক্তির এক সপ্তাহ কাটতে না কাটতেই উদ্ভব সরকার সীমান্ত নিয়ে চলা বিবাদের কারণে চীনের সাথে ৫ হাজার কোটি টাকার চুক্তি বাতিল করল।

মহারাষ্ট্রের শিল্প মন্ত্রী সুভাষ দেশাই বলেন, কেন্দ্র সরকারের সাথে পরামর্শ করার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপনাদের জানিয়ে দিই, এই চুক্তি ভারত-চীনের মধ্যে হওয়া সীমান্ত সংঘর্ষের আগে করা হয়েছিল। দেশাই বলেন, বিদেশ মন্ত্রালয় চীনের কোম্পানির সাথে আগামী দিনে কোন চুক্তি না করার পরামর্শ জারি করেছে। আপনাদের জানিয়ে দিই, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে আগেই বলেছিলেন যে, দেশের কথা যখন আসবে তখন শিবসেনা সবার আগে দাঁড়াবে।

গত সপ্তাহে একটি অনলাইন কনফারেন্সের আয়োজন করা হয়েছিল, সেখানে চীনের রাজদূতও অংশ নিয়েছিলেন। ওই কনফারেন্সের পুনের কাশে একটি অটোমোবাইল কোম্পানি স্থাপন করার জন্য চীনের গ্রেট ওয়াল মোটোর্স এর সাথে ৩ হাজার ৭৭০ কোটি টাকার একটি MoU এ স্বাক্ষর করেছিল মহারাষ্ট্র সরকার। কিন্তু চীনের সাথে চলা উত্তেজনার কারণে এই চুক্তি বাতিল করল সরকার। শুধু গ্রেট ওয়ালের সাথেই না, চীনের আরও দুটি কোম্পানির সাথে চুক্তি বাতিল করেছে মহারাষ্ট্র সরকার।

Back to top button
Close