নতুন খবরভারতবর্ষভারতীয় সেনা

ভারত মাতার বীর পুত্রকে যোগ্য সম্মান, দীপাবলিতে বড় উপহার পেলেন পাকিস্তানের ত্রাস অভিনন্দন বর্তমান

নয়া দিল্লিঃ  বালাকোট (Balakot) এয়ার স্ট্রাইকের (airstrike) পর পাকিস্তানি (Pakistan) বায়ুসেনা যখন কাশ্মীরের সীমান্ত লঙ্ঘন করে ভারতে (India) ঢুকে পড়েছিল। তখন ভারত মাতার বীর পুত্ররা তাঁদের স্বাগত জানানোর জন্য তৈরি ছিল আর সেই সময় অভিনন্দন বর্তমান (Abhinandan Varthaman) পাকিস্তানিদের তাড়া করে তাঁদের বিমান ধ্বংস করে পাকিস্তানে ঢুকে পড়েছিলেন। এবার সেই অদম্য সাহসের পুরস্কার হিসেবে বায়ুসেনায় বড় পদ পেলেন তিনি। ওনাকে গ্রুপ ক্যাপ্টেনের র‍্যাঙ্ক দিয়ে সম্মানিত করা হয়েছে। বলে দিই, ভারতীয় বায়ুসেনায় গ্রুপ ক্যাপ্টেনের র‍্যাঙ্ক কর্নেলের সমতুল্য বলে গণ্য করা হয়।

অভিনন্দন বর্তমান ২০১৯-এ বালাকোট  এয়ার স্ট্রাইকের পর পাকিস্তানের  বায়ুসেনার সঙ্গে হওয়া সংঘর্ষে অদম্য সাহসের পরিচয় দিয়েছিলেন। উনি পাকিস্তানের একটি অত্যাধুনিক F-16 বিমানকে ধাওয়া করে সেটিকে ধ্বংস করেছিলেন। বায়ুসেনার সূত্র অনুযায়ী, উইং কম্যান্ডার অভিনন্দনের পদোন্নতির মঞ্জুরি দেওয়া হয়েছে, খুব শীঘ্রই ওনাকে নতুন র‍্যাঙ্ক দেওয়া হবে। বালাকোট স্ট্রাইকের পর অদম্য সাহসের জন্যই ওনাকে এই উপহার দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে জঙ্গিরা জম্মু কাশ্মীরের পুলওয়মায় সেনার কনভয়ে হামলা করেছিল। ওই হামলায় ভারতীয় সেনার ৪০-র বেশি জওয়ান প্রাণ হারিয়েছিলেন। এরপর ভারত প্রতিশোধ নিতে পাকিস্তান অধিকৃত কাশ্মীরের বালাকোটে এয়ার স্ট্রাইক করেছিল। ভারতের এয়ার স্ট্রাইকের পর পাকিস্তানের বায়ুসেনার বিমান সীমান্ত লঙ্ঘন করে কাশ্মীরে ঢুকে পড়েছিল।

এরপর ভারতীয় বায়ুসেনার ৫১ স্কোয়াড্রন পাকিস্তানকে জবাব দেওয়া শুরু করে। সেই সময় অভিনন্দন বর্তমান মিগ-২১ বিমান নিয়ে পাকিস্তানের বায়ুসেনার অত্যাধুনিক বিমানকে ধাওয়া করে সেটিকে ধ্বংস করে দেয়। তবে তিনিও সীমান্ত লঙ্ঘন করে পাকিস্তানে চলে গিয়েছিলেন। ওনার বিমান PoK-তে ভেঙে পড়ে। এরপর পাকিস্তানি সেনা ওনাকে গ্রেফতার করে। যদিও, পরে ওনাকে ছাড়তে বাধ্য হয়েছিল পাকিস্তান।

Related Articles

Back to top button