নতুন খবরভারতবর্ষরাজনীতি

যোগায় ‘ওম” এর বদলে ‘আল্লাহ”র নাম উচ্চারণ করার ওকালতি করলেন কংগ্রেস নেতা অভিষেক মনু সিঙ্ঘভি..

নয়া দিল্লীঃ ভারত সহ গোটা বিশ্বে আজ ‘আন্তর্জাতিক যোগ দিবস” (International Yoga Day) পালিত হচ্ছে। দেশে-বিদেশের যোগায় বিশ্বাস রাখা মানুষেরা আজ নিজের মতো করে এই দিবসটি পালন করছে। আর এই দিনে কংগ্রেসের নেতা তথা বিশিষ্ট আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি (Abhishek Singhvi) একটি টুইট করেছেন, যা নিয়ে বিতর্ক ছড়িয়েছে। উল্লেখ্য, সিঙ্ঘভি টুইট করে লিখেছেন, ”ওম” এর উচ্চারণে না তো যোগ শক্তিশালী হবে, আর না আল্লাহর নাম নিলে যোগ কমজোর হবে।”

অভিষেক মনু সিঙ্ঘভির এই টুইট আন্তর্জাতিক যোগ দিবসের দিনে বড়সড় বিতর্কের সৃষ্টি করেছে। যোগগুরু রামদেব সিঙ্ঘভির টুইটের প্রতিক্রিয়া দিয়েছে। রামদেব বলেন, ‘ইশ্বর-আল্লাহ তেরো নাম, সবকো সম্মতি দে ভগবান।” আল্লাহ-ভগবান সবাই এক, তাই ওম উচ্চারণ করায় সমস্যা কোথায়, আমরা কাউকে আল্লাহর নাম নিতে মানা করছি না।” রামদেব আরও বলেন, এদেরও যোগ করা উচিৎ, তাহলে এরাও একটিই পরমাত্মা দেখতে পাবে।

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানও অভিষেক মনু সিঙ্ঘভির টুইটের প্রতিক্রিয়া দিয়েছেন। শিবরাজ সিং বলেছে, ‘অভিষেক মনু সিঙ্ঘভিকে নিয়ে শুধু এটাই বলব যে, জানিনা কংগ্রেস নেতারা এরকম অবসরে রাজনীতি করে এমন বয়ান দেয় কেন। ভ্যাকসিনেশন আর যোগা দুটোই করোনার বিরুদ্ধে লড়াইয়ে সঞ্জীবনী। গোটা বিশ্বে আমাদের দেশ যোগার জন্য একটি আলাদা পরিচয় বানিয়ে নিয়েছে।”

বলে দিই, আজকের দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার সপ্তম আন্তর্জাতিক যোগ দিবসে আয়োজিত একটি ভার্চুয়াল অনুষ্ঠানে বক্তৃতা দেন। প্রধানমন্ত্রী আজকের এই অনুষ্ঠানে বলেন, করোনা মহামারীতে যোগ একটি আশার আলো হয়ে উঠেছে।

আর যোগ-এর প্রতি মানুষের উৎসাহও কম হয়নি। প্রধানমন্ত্রী বলেন, যখন করোনা এসেছিল তখন মানুষ এটিকে নিয়ে প্রস্তুত ছিল না। এখন এই সময়ে যোগ’ই আত্মবল বাড়ানোর কাজ করছে।

 

Related Articles

Back to top button