Press "Enter" to skip to content

চীনকে চীনা ভাষায় জবাব দিতে হবে, লাল ফৌজের বিরুদ্ধে গর্জে উঠলেন অধীর চৌধুরী

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ লাদাখ (Ladakh) সীমান্তে ভারত-চীনের (India China Border Dispute) মধ্যে উত্তেজনার পারদ নামার নামই নিচ্ছে না। আর এর মধ্যে সীমান্ত বিবাদ নিয়ে কংগ্রেস (Congress) নেতা তথা বহরমপুরের কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী (Adhir Chowdhury) চীনকে একহাতে নিলেন। উনি বলেন, চীন যেই ভাষা বোঝে সেই ভাষাতেই কথা বলা উচিৎ সরকারের। কংগ্রেস নেতা বলেন, আমাদের হাতিয়ার গুলো ডিম পারার জন্য না।

অধীর চৌধুরী একটি ট্যুইটে লেখেন, ‘ওদের ভাষাতেই কড়া জবাব দিতে হবে আমাদের। আমাদের সেনার কাছে যে হাতিয়ার গুলো আছে, সেগুলো ডিম পারার জন্য না। চীনের আক্রমণাত্বক স্বভাবের যোগ্য জবাব দিতে হবে।” উনি আরও লেখেন, ‘ভারতের সুরক্ষা আর অখণ্ডতা ভাঙতে চীন লাগাতার আমাদের জমি কবজা করে আসছে। আমরা লাল ফৌজের সামনে মাথানত করার ঝুঁকি নিতে পারব না।”

অধীর চৌধুরী বলেন, আমাদের সমস্ত প্রচেষ্টার পর সীমান্তে উত্তেজক পরিস্থিতি বজায় আছে। আর সেই কারণেই আমাদের ২০ জন বীর জওয়ান দেশ রক্ষার জন্য সর্বোচ্চ বলিদান প্রাপ্ত করলেন। কিছুদিন আগে তিনি একটি ট্যুইট করে লেখেন, বর্তমানে সীমান্তে কি হচ্ছে সেটা জানার অধিকার গোটা দেশের মানুষের আছে। ভারতবাসীর কাছে কোনকিছু লুকোনোর প্রয়োজন নেই। উনি বলেন, আমরা কোন সান্ত্বনা চাই না। আমাদের সাথে কোনরকম লুকোচুরি খেলবেন না। যা হয়েছে প্রকাশ্যে জানান আমরা সবাই বাস্তবতা মেনে নিতে প্রস্তুত। এখানেই থেমে থাকেন নি অধীর বাবু। তিনি আরও বলেন, আমরা অর্ধেক রুটি খেয়ে থাকব তাও ভালো, কিন্তু চীনের বিরুদ্ধে বদলা নিতেই হবে।

উনি প্রধানমন্ত্রীকে প্রশ্ন করে বলেন, আমাদের জওয়ানদের কি ধরে রেখেছিল চীন? আলাপ-আলোচনার মাধ্যমে কি তাদের ছাড়া হয়েছে? এসব জানার আমার এবং আপামর ভারতবাসীর অধিকার রয়েছে। দয়া করে মানুষের প্রশ্নের জবাব দিন। আমরা আর ধোঁয়াশায় থাকতে চাই না। আমরা বদলা চাই। সেনা জওয়ানদের শহীদ হওয়ার খবর পাওয়া মাত্রই একটি সাংবাদিক বৈঠক করেছিলেন সেখানেও তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চীনের বিরুদ্ধে বদলা নেওয়ার জন্য আবেদন করেছিলেন।

তিনি সেদিন বলেছিলেন, এর আগে ১৯৭৫ সালে চিন ঠিক এমন ঘটনাই ঘটিয়েছিল তখন আমাদের অনেক জওয়ান শহীদ হয়েছিলেন। আমি একজন পশ্চিমবঙ্গবাসী এবং ভারতীয় নাগরিক হয়ে প্রধানমন্ত্রী মোদীর  (Narendra Modi) কাছে আবেদন করে বলছি যে, মানুষ আপনার ৫৬ ইঞ্চি ছাতি দেখে আপনাকে ভোট দিয়েছিল, এবার সেই ছাতির ক্ষমতা দেখান। চীনকে যোগ্য জবাব দিন। আমাদের সেনা জওয়ানদের হত্যার প্রতিশোধ নিতেই হবে। উনি বলেন, ভারতের প্রতিটি মানুষ ভারতীয় জওয়ানদের পাশে আছে।