নতুন খবরভারতবর্ষ

নতুন কীর্তি হাসিল করল ভারত, ১৫ বছর পর হাসিল করল শীর্ষস্থান

নয়া দিল্লিঃ করোনা মহামারীর কারণে সরবরাহ শৃঙ্খলার অবনতি ব্যবসাকে খারাপভাবে প্রভাবিত করেছে। আর এই খারাপ পরিস্থিতির মধ্যে ব্রাজিলকে (Brazil) পেছনে ফেলে ভারত (India) একটি বড়সড় উপলব্ধি হাসিল করল। প্রায় ১৫ বছর পর ভারত, ব্রাজিলকে পেছনে ফেলে আরব দেশগুলিতে (Arab Country) খাদ্যশস্য রপ্তানির বৃহত্তম দেশ হয়ে উঠেছে। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার আরব-ব্রাজিল চেম্বার অফ কমার্সের পক্ষ থেকে এই পরিসংখ্যান দেওয়া হয়েছে।

আরব দেশগুলোর জন্য ব্রাজিল একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য অংশীদার হলেও করোনা মহামারীর কারণে দুই দেশের মধ্যে সরবরাহ শৃঙ্খলা ব্যাহত হয়েছে। তথ্য অনুসারে, আরব দেশগুলিতে রসদ সরবরাহকারী ২২ দেশের মধ্যে, ব্রাজিল রপ্তানির পরিমাণ ছিল ৮.১৫ শতাংশ। তবে এবার ভারত ৮.২৫ শতাংশ বাজার দখল করেছে এবং গত ১৫ বছরে প্রথমবারের মতো আরব দেশগুলিতে বৃহত্তম খাদ্য রপ্তানিকারক হয়ে উঠেছে।

ভারত, তুরস্ক, আমেরিকা, ফ্রান্স, আর্জেন্টিনার মতো ঐতিহ্যবাহী শিপিং রুট থেকে বাধার কারণে ব্রাজিল তার স্থল হারিয়েছে। আর এর সুফল পেয়েছে ভারত। প্রতিবেদন অনুসারে, ব্রাজিল এখন আরব দেশগুলিতে খাদ্যশস্য রপ্তানি করতে ৩০ এর পরিবর্তে ৬০ দিন সময় নেয়, অন্যদিকে ভারত তার ভৌগোলিক অবস্থানের কারণে আরব দেশগুলিকে স্বল্পতম সময়ে খাদ্যশস্য সরবরাহ করতে সফল হয়েছে।

Related Articles

Back to top button