Press "Enter" to skip to content

ভারতের পর এবার এই দেশও ক্ষেপল চীনের বিরুদ্ধে! করে ফেলল বড়সড় ঘোষণাও

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ ভারতের (India) সাথে বিবাদের পর গোটা বিশ্বে চীন (China) এখন একঘরে হওয়ার মুখে। করোনা ভাইরাস ছড়ানোর দায় তো চীনের উপর আগেই পরেছিল, আর এবার ভারতের সাথে চলা সীমান্ত বিবাদ নিয়ে চীনের বিরুদ্ধে অনেক দেশই ভারতকে সমর্থন করা শুরু করে দিয়েছে। ভারত চীনের ৫৯ টি অ্যাপ ব্যান করেছে আর এবার অস্ট্রেলিয়ার (Australia) প্রধানমন্ত্রী স্কট মরিসন (Scott Morrison) চীনের উপর চাপ সৃষ্টি করতে নতুন একটি ঘোষণা করেছেন। জানিয়ে দিই, অস্ট্রেলিয়া করোনা মহামারীর স্বাধীন তদন্তের দাবি তুলেছিল, আর এরপর থেকেই চীন আর অস্ট্রেলিয়ার মধ্যে সম্পর্কে ফাটল ধরে।

Scott Morrison

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বুধবার বলেন, অস্ট্রেলিয়া আগামী ১০ বছরে নিজেদের প্রতিরক্ষা বাজেট ৪০ শতাংশের বেশি বাড়াবে আর ভারত এবং প্রশান্ত মহাসাগরের জন্য বেশি দূরত্ব পর্যন্ত আঘাত হানা মিসাইল কিনবে। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, অস্ট্রেলিয়ার আগামী ১০ বছরে হাওয়া, সমুদ্র আর মাটি থেকে দীর্ঘ দুরত্বে আঘাত হানতে সক্ষম মিসাইল কেনার জন্য ১৮৬ বিলিয়ন ডলার খরচ করবে। অস্ট্রেলিয়ার এই পদক্ষেপ ভারত-প্রশান্ত মহাসাগরে চীনকে চ্যালেঞ্জ জানানোর সঙ্কেত হিসেবেই দেখা হচ্ছে।

মরিসন বলেন, এবার থেকে অস্ট্রেলিয়ার সেনা ভারত-প্রশান্ত মহাসাগরে নজর দেবে। উনি চীনের নাম না নিয়েই বলেন, ‘আমরা ভারত-প্রশান্ত মহাসাগর এলাকায় কারোর একজনের দাদাগারি চলতে দেবো না। আমরা এমন একটি এলাকা বানাব, যেখানে সমস্ত ছোট বড় দেশ আন্তর্জাতিক নিয়ম মেনে একে অপরের সাথে মুক্ত ভাবে বাণিজ্য করতে পারবে।

সম্প্রতি চীন অস্ট্রেলিয়ার অনেক পণ্যে বেশি করে শুল্ক চপিয়ে অস্ট্রেলিয়ার উপর চাপ সৃষ্টি করার চেষ্টা করেছিল। কিন্তু অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী পরিস্কার ভাবে জানিয়ে দিয়েছে যে, আর্থিক ক্ষতির হুমকি দিয়ে কেউ আমাদের ভয় দেখাতে পারবে না। অস্ট্রেলিয়া ২০১৮ সালে চীনের কোম্পানি হুয়াইকে 5G নেটওয়ার্ক থেকে বাইরে করে চীনকে বড় ঝটকা দিয়েছিল।