Press "Enter" to skip to content

লাদাখের পর এবার উত্তরাখণ্ডে ভারতের এই কাজে ব্যাপক চিন্তায় চিন! হল রেগে লাল

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ লাদাখের (Ladakh) পর এবার লিপুলেখ পাসেও (Lipulekh Pass) পরিস্থিতি খারাপ করার চেষ্টায় জুটল চিন (China)। লাল সেনা বিগত কিছুদিন ধরে ভারতের দিকে ঝাণ্ডা তুলে লহরাকর সীমান্তে বানানো ভারতের টিনের শেড গুলোকে সরানোর হুঁশিয়ারি দিচ্ছে। চিনের এরকম কাজ দেখে ভারতীয় সেনা ওই এলাকায় কড়া নজরদারি শুরু করেছে।

পিথোরাগড় (Pithoragarh) জেলার লিপুপাসে ভারত আর চিনের সীমান্ত বিভাজন হয়েছে। লিপুপাস দিয়ে কৈলাস যাত্রা আর ভারত চিন ব্যবসার সঞ্চালন হয়। পবিত্র কৈলাস মানসরোবর যাত্রায় যাওয়া তীর্থযাত্রী আর ব্যবসায়ীরা লিপুপাস দিয়েই চিনে প্রবেশ করে।

গত বছর জুনে কৈলাস যাত্রা শুরু হওয়ার পরেই ভারতীয় সেনা যাত্রী আর ব্যবসায়ীদের লিপুপাস পর্যন্ত নিয়ে যেত, সেখান থেকে চিনের সেনা সামগ্রী আর নানারকম তদন্ত করার পর যাত্রী এবং ব্যবসায়ীদের তকলাকোটের দিকে যাওয়ার অনুমতি দিত।

এবার করোনার কারণে কৈলাস যাত্রা শুরু হয়নি। কিন্তু চিনের সেনা এবার সীমান্তে উস্কানিমূলক কাজ শুরু করে দিয়েছে। সুত্র অনুযায়ী, বিগত কিছুদিন ধরে চিনের সেনা ভারতের দিকে ঝাণ্ডা তুলে রেখেছে।

ওই ঝাণ্ডায় চিনের ভাষায় ভারতীয় সীমান্তে প্রায় ২০০ মিটার ভিতরে যাত্রী এবং ব্যবসায়ীদের জন্য বানানো অস্থায়ী ঘর গুলোকে সরিয়ে ফেলার হুঁশিয়ারি দিচ্ছে। চিনের সেনার হাতে যেই ব্যানার আছে, সেটিতে ওই এলাকাকে বিতর্কিত স্থান বলা হয়েছে। সুত্র অনুযায়ী, চিনের সেনা এটা এই নিয়ে তৃতীয়বার করছে। চিনের এই উস্কানিমূলক কাজের পর ভারত সীমান্তে সেনার সংখ্যা বাড়ানোর সাথে সাথে কড়া নজরদারি রাখার নির্দেশ জারি করেছে।