নতুন খবরপশ্চিমবঙ্গ

দ্বিতীয় দফার আগে আরও কড়া কমিশন! আক্রমণ প্রতিহত করতে বাহিনীকে গুলি চালানোর নির্দেশ জারি

কলকাতাঃ রাজ্যে অবাধ এবং শান্তিতে নির্বাচন করানোর জন্য আবারও কড়া নির্দেশিকা জারি করল কমিশন। এবার প্রয়োজনে কেন্দ্রীয় বাহিনীকে গুলি চালানোর নির্দেশ দিল কমিশন। দ্বিতীয় দফার নির্বাচনের আগে এই নজিরবিহীন সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন।

উল্লেখ্য, প্রথম দফার নির্বাচনের আগের দিন পটাশপুরে কেন্দ্রীয় বাহিনীকে নিশানা করায় বেজায় চটে আছে কমিশনের শীর্ষ কর্তারা। আর সেই কারণেই বাহিনীর আত্মরক্ষার জন্য গুলি চালানোর নির্দেশিকা জারি করা হয়েছে কমিশনের তরফ থেকে। গুলি চালানোর নির্দেশিকা জারি এখনও পর্যন্ত কোথায় হয়নি বলেই মত ওয়াকিবহাল মহলের। আর রাজ্যে এই নির্দেশিকা লাগু হওয়ার পর ভোটারদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ারও প্রশ্ন জাগছে।

প্রসঙ্গত, প্রথম দফার নির্বাচনেও রাজ্য জুড়ে বিক্ষিপ্ত ঘটনা দেখা গিয়েছিল। কিন্তু মোটের উপর শান্তিতেই কেটেছে প্রথম দফার নির্বাচন। বিজেপির নেতারা জানিয়েছেন যে, বিগত ৪০ বছর এরকম শান্তিপূর্ণ নির্বাচন হয়নি রাজ্যে। বিজেপির মহাসচিব কৈলাস বিজয়বর্গীয় বলেছিলেন, প্রথম দফার ৯০ শতাংশ বুথেই শান্তিতে নির্বাচন হয়েছে। আর এরজন্য তিনি কমিশনকে ধন্যবাদও জানিয়েছিলেন।

আরেকদিকে, গতকাল দিল্লীতে একটি সাংবাদিক বৈঠকে একই দাবি করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনিও বলেছিলেন যে পশ্চিমবঙ্গে প্রথম দফার নির্বাচন শান্তিপূর্ণ ভাবেই কেটেছে আর এরজন্য কমিশনকে ধন্যবাদ জানিয়েছিলেন তিনি। উল্লেখ্য, এই প্রথম রাজ্যে বিরোধী দলগুলো শান্তিপূর্ণ নির্বাচন হওয়ার কথা বলছে। আর উল্টোদিকে শাসক দল কমিশনের দিকে আঙুল তুলছে।

Related Articles

Back to top button