Press "Enter" to skip to content

ভিডিওঃ জাকির নায়েকের জীবনী নিয়ে সিনেমা বানাতে চেয়েছিলেন মহেশ ভাট!

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ সড়ক ২ (Sadak 2) সিনেমার মুক্তির তারিখ ঘোষণার পর ফিল্ম ডিরেক্টর মহেশ ভাটের (Mahesh Bhatt) পুরনো একটি ভিডিও ভাইরাল হচ্ছে। ওই ভিডিওতে পলাতক বিতর্কিত ইসলামিক ধর্ম প্রচারক জাকির নায়েকের (Zakir Naik) প্রশংসায় পঞ্চমুখ হতে দেখা যাচ্ছে মহেশ ভাটকে (Mahesh Bhatt)। এই ভিডিও ২০১০ বলে জানা যাচ্ছে। তখন ইংল্যান্ড জাকির নায়েককে নিজেদের দেশে ঢুকতে দেবেনা বলে জানিয়েছিল। জাকির নায়েকের বিরুদ্ধে আর্থিক তছরুপের অভিযোগ ছিল। এছাড়াও হিংসা ছড়ানো এবং সন্ত্রাসী গতিবিধিতে যুক্ত থাকার অভিযোগ ছিল বিতর্কিত এই ধর্ম প্রচারকের বিরুদ্ধে।

জাকির নায়েকের প্রশংসা করে মহেশ ভাট বলেন, ‘আমি প্রথমের ডঃ জাকির নায়েককে শক্তিশালী ব্রিটিশ সাম্রাজ্যের সামনে বুক চিতিয়ে দাঁড়ানোর জন্য ওনাকে সেলাম জানাই। আমি ওনার অদম্য সাহসকেও সেলাম জানাই। যদি উনি ভুলই হতেন, তাহলে এই গুন্ডাদের সাথে মোকাবিলা করার চ্যালেঞ্জ নিতেন না। বিশ্ব সত্যি জানতে চায় না, শুধু বিনোদন চায়। আমাদের ভারতীয়দের জন্য আমাদের ভাই জাকির নায়েক রাষ্ট্রীয় গর্ব আর অমূল্য সম্পত্তি।”

ভাট জাকির নায়েকের প্রশংসা করে আমেরিকা ব্রিটেন সমেত অন্যান্য পশ্চিমি দেশের বিরুদ্ধে বলা শুরু করে আর ইচ্ছে করে এর তুলনা পার্শিয়ান যুদ্ধের সাথে করে বসে। ভাটের বক্তব্য অনুযায়ী, নায়েককে ব্রিটেনে ধর্ম প্রচার করা অনুমতি দিতই হবে। ভাট বলেন, ‘ওঁরা ডঃ জাকির নায়েকের বিরুদ্ধে হিংসা ছড়ানোর অভিযোগ তুলেছে, কিন্তু গোটা বিশ্ব জানে যে, প্রকৃত হিংসাত্মক কারা।” সেই সময় মহেশ ভাট ভারত সরকারের কাছে আবেদন করে বলেছিলেন যে, সরকার যেন জাকির নায়েককে ন্যায় পেতে সাহায্য করে।

আপনাদের জানিয়ে দিই, মহেশ ভাটকে পিস টিভিতে অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছিল। আর ওই অনুষ্ঠানেই একজন মহেশ ভাটকে জিজ্ঞাসা করেছিল যে, আপনি নিজের সিনেমায় জাকির নায়েককে কাজ দেবেন? তখন মহেশ ভাট বলেছিলেন, ‘জাকির সাহেবের জীবন অদম্য ইচ্ছাশক্তিতে ভরা একটি সুন্দর কাহিনী। জাকির নায়েক আমার সিনেমায় কাজ করবে নাকি জানিনা। যদি না করেন ওনার চরিত্রে অভিনয় করার জন্য আমি অন্য কাউকে খুঁজে নেব। আপনি শুধু জাকির নায়েকের কাছ থেকে নিজের জীবন নিয়ে সিনেমা বানানোর অনুমতি নিয়ে আসুন, আমি ওনার জীবনী সিনেমা বানাতে আগ্রহী।”