নতুন খবরভারতবর্ষরাজনীতি

‘হিন্দুস্তানের নামে শপথ নেব না” বলে বিতর্ক সৃষ্টি করলেন বিহারের AIMIM বিধায়ক

পাটনাঃ বিহারে (Bihar) ১৭ তম বিধান্সভার নবনির্বাচিত বিধায়কদের গতকাল সদনে সদস্যতার জন্য শপথ বাক্য পাঠ করানো হচ্ছিল, কিন্তু সদস্যতার শপথের সময় AIMIM এর বিধায়ক আখতারুল ইমান (Akhtarul Iman) আপত্তি জাহির করে কিছুক্ষনের জন্য বিধানসভায় উত্তেজক পরিস্থিতি সৃষ্টি করে ফেলেন। উনি শপথ নেওয়ার সময় হিন্দুস্তান শব্দে আপত্তি জাহির করেন।

AIMIM এর বিধায়ক আখতারুল ইমানের নাম যখন সদস্যতার শপথের জন্য ডাকা হয়, তখনই তিনি দাঁড়িয়ে হিন্দুস্তান শব্দে আপত্তি জাহির করেন। আখতারুল ইমান উর্দু ভাষায় শপথ নিতেন, কিন্তু উর্দুতে ভারতের বদলে হিন্দুস্তান শব্দের ব্যবহারে আপত্তি জাহির করে প্রোটেম স্পিকারকে ভারত শব্দ ব্যবহার করার আবেদন করেন।

বিধায়কের কথা শপথ দেওয়ানো প্রোটেম স্পিকার জিতেন রাম মাঝিও অবাক হয়ে যান। জিতেন রাম মাঝি বলেন, এটা প্রথমবার হচ্ছে না। হিন্দুস্তান শব্দের ব্যবহার অনেক আগে থেকেই হয়ে আসছে, কিন্তু বিধায়ক প্রোটেম স্পিকারের কথাতেই গললেন না, তিনি নিজের সিদ্ধান্তে অটল ছিলেন। বিধায়ক উর্দুতে শপথ নেন আর হিন্দুস্তানের বদলে ভারত বলেন।

বিধায়কের শপথের পর বিতর্ক শুরু হয়ে যায়। ভারতীয় জনতা পার্টির বিধায়ক তথা প্রাক্তন মন্ত্রী প্রমোদ কুমার বলেন, এদের পাকিস্তানে পাঠিয়ে দেওয়া উচিৎ। বিজেপি বিধায়ক বলেন, যারা হিন্দুস্তান শব্দ সহ্য করতে পারে না, তাঁদের ভারতে থাকার কোনও অধিকার নেই। আখতারুল ইমানের এহেন আচরণ কংগ্রেসেরও নাপসন্দ। কংগ্রেসের নেতা শাকিল আহমেদ বলেন, AIMIM এর বিধায়ক ইচ্ছে করে এই বিতর্ক সৃষ্টি করেছে।

Related Articles

Back to top button