আন্তর্জাতিকনতুন খবর

তালিবানের উপর ফের আঘাত হানল বিদ্রোহীরা, পঞ্জশিরে জেহাদিদের আস্তানায় বিমান হামলা

নয়া দিল্লিঃ সোমবার পঞ্জশির প্রান্তে তালিবানের কবজা হওয়ার খবর ছড়িয়ে পড়ার পর আরও একবার জেহাদিদের উপর আঘাত হানার খবর মিলছে। কিছু মিডিয়া রিপোর্টে দাবি করা হচ্ছে যে, পঞ্জশিরে তালিবানের ডেরায় রহস্যময় বিমান দ্বারা হামলা করা হয়েছে। এই হামলায় তালিবানের বহু জেহাদির নিহত হওয়ারও খবর পাওয়া যাচ্ছে।

সোমবার তালিবান দাবি করেছিল যে, তাঁরা অজেয় প্রান্ত পঞ্জশিরেও এবার দখল জমিয়েছে। এরপর একটি ছবি প্রকাশ্যে আসে, যেখানে পঞ্জশিরের গভর্নর হাউসের বাইরে তালিবানরা তাঁদের পতাকা তুলছে দেখা যাচ্ছিল।

যদিও পঞ্জশিরে প্রতিরোধ বাহিনীর নেতৃত্ব করার আহমেদ মাসুদ তালিবানের কবজার দাবি নাকোচ করে দিয়েছিলেন। উনি বলেছিলেন, শরীরের শেষ রক্ত বিন্দু পর্যন্ত তালিবানের বিরুদ্ধে লড়াই জারি থাকবে। মাসুদের এই দাবি নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে একটি অডিও বার্তার মধ্যে দেন।

তালিবান সোমবার ঘোষণা করেছিল যে, তাঁরা পঞ্জশিরে দখল জমিয়েছে। তালিবানের মুখপাত্র জবিউল্লাহ একটি বয়ান জারি করে বলেছিল, এই জয়ের পর আমাদের দেশ যুদ্ধের চোরাবালি থেকে মুক্তি পেল। বলে দিই, ১৫ আগস্ট কাবুলে কবজা করলেও তালিবান পঞ্জশির দখল করতে অক্ষম ছিল। তাঁরা বহুবার ওই এলাকায় দখল করার জন্য নিজেদের জেহাদিদের পাঠিয়েছিল। কিন্তু বারবার মাসুদ বাহিনীর হাতে মার খেয়ে ফিরে আসতে বাধ্য হয়েছিল।

Related Articles

Back to top button