নতুন খবরভারতবর্ষরাজনীতি

উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনে লড়বেন না অখিলেশ যাদব, নিজেই করলেন ঘোষণা

লখনউঃ উত্তর প্রদেশের (Uttar Pradesh) প্রধান বিরোধী দল সমাজবাদী পার্টির (Samajwadi Party) প্রধান তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব (Akhilesh Yadav) ঘোষণা করেছেন যে, তিনি এবারের বিধানসভা নির্বাচনে লড়ছেন না। উনি একটি বেসরকারি টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে এই মন্তব্য করেছেন। ওনার এই ঘোষণা রাজ্য রাজনীতিতে জল্পনা ছড়িয়েছে। তবে, এটুকু ধরে নেওয়া হচ্ছে যে, তিনি বিধায়ক হওয়ার বদলে বিধান পরিষদের সদস্য হতে চাইছেন।

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) ২০১৭ সালে যখন মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন, তখন তিনি গোরক্ষপুরের সাংসদ ছিলেন। এরপর তিনি বিধান পরিষদ হয়ে বিধানসভার সদস্য হন। তবে এবার তিনি অযোধ্যা থেকে নির্বাচনে লড়বেন বলে জানা যাচ্ছে। উত্তর প্রদেশে এবারে দ্বিমুখী লড়াইয়ে সম্ভাবনা দেখা যাচ্ছে। অখিলেশ যাদবের পাশাপাশি সমাজবাদী পার্টির কর্মীদের মধ্যেও বেশ উদ্দীপনা দেখা দিয়েছে। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বর্তমানে বিজয় রথ যাত্রায় রয়েছেন। অন্যদিকে, বিজেপির তরফ থেকে অমিত শাহও নির্বাচনী দামামা বাজিয়ে দিয়েছেন।

তবে, এবারের নির্বাচনে কংগ্রেস গতবারের থেকে বেশি সক্রিয়তা দেখাচ্ছে। দলের মহাসচিব প্রিয়াঙ্কা গান্ধী বর্তমানে গোটা রাজ্য চষে বেড়াচ্ছেন। রবিবার তিনি গোরক্ষপুরে একটি র‍্যালি করেন। সেখান থেকে তিনি রাজ্য সরকারের পাশাপাশি সমাজবাদী পার্টিকেও আক্রমণ করেন। উনি বলেন, বর্তমানে রাজ্যের প্রধান বিরোধী দল হল কংগ্রেস, সমাজবাদী পার্টিকে দূরবীন দিয়েও খুঁজে পাওয়া যাচ্ছে না।

উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচন নিয়ে করা বিভিন্ন সংস্থার সমীক্ষা অনুযায়ী, এবারের নির্বাচনে সমাজবাদী পার্টি ভালো ফল করতে পারে। তবে, কংগ্রেস এবারেও দাঁত ফোটাতে ব্যর্থ হবে। অন্যদিকে, শাসক দল বিজেপির কিছুটা ক্ষতি হলেও, তাঁরাই যে একক সংখ্যাগরিষ্ঠতায় সরকার গড়ছে, সেটাও সমীক্ষায় দেখানো হয়েছে।

Related Articles

Back to top button