আন্তর্জাতিকনতুন খবর

ইচ্ছে ছিল গোটা বিশ্বে ইসলামিক শাসন কায়েম করার, কিন্তু তাঁর আগেই ৭২ হুরের কাছে চলে গেল আল-কায়দা প্রধান

নয়া দিল্লীঃ ওসামা বিন লাদেনের (Osama Bin Laden) পর বিশ্বের দ্বিতীয় সবথেকে বড় জঙ্গির মৃত্যুর খবর আসছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, আফগানিস্তানে ৬৯ বছর বয়সী আল-কায়দা প্রধান অয়মান আল-জওয়াহিরির (Ayman al-Zawahiri) মৃত্যু হয়েছে।

যদিও, আল কায়দার তরফ থেকে তাঁদের মিডিয়া চ্যানেলে আল-জওয়াহিরির মৃত্যুর খবর প্রকাশ করেনি। আল কায়দা প্রধান শারীরিক অসুস্থতার কারণেই মারা গিয়েছে বলে জানা গেছে। আরব নিউজ অনুযায়ী, আল-জওয়াহিরির মৃত্যু গজনীতে হয়েছে। আল-জওয়াহিরির শেষবার সেপ্টেম্বর মাসে আমেরিকায় ৯/১১ হামলার বর্ষপূর্তিতে একটি ভিডিও বার্তায় সামনে এসেছিল।

এর আগে দ্য নিউইউর্ক টাইমস খবর দিয়েছিল যে, ট্রাম্প প্রশাসনের ইশারায় ইজরায়েল দ্বারা আগস্তে তেহরানে আল-কায়দার নেতা আবদুল আহমেদ আব্দুল্লাহকে গুপ্ত ভাবে নিকেশ করা হয়েছিল। আল-জওয়াহিরিকে মে ২০১১ সালে পাকিস্তানের এক আস্তানায় ওসামা বিন লাদেনের বিরুদ্ধে স্ট্রাইক করার পর আল কায়দার প্রধান বানানো হয়েছিল। এই জঙ্গি নেটওয়ার্ক মিশরে জিহাদকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজ করছিল।

আল-জওয়াহিরিকে এক ডাক্তার রুপে জানা যায়, সে মিশরের ইসলামিক জিহাদ সংগঠনের সংস্থাপকও ছিল। আমেরিকার সেন্টার ফর গ্লোবাল পলিসি এর নির্দেশক বলেন, আল-জওয়াহিরির মৃত্যু প্রাকৃতিক কারণে এক মাস আগেই হয়ে গিয়েছে, কিন্তু এখনও আল কায়দার তরফ থেকে এই কথা স্বীকার করা হয়নি।

আল-জওয়াহিরি আমেরিকায় জঙ্গিদের মোস্ট ওয়ান্টেড তালিকায় ছিল। আমেরিকার সরকার তাঁর বিরুদ্ধে অনেক গুরুতর অভিযোগ করেছিল। আমেরিকার সরকার আল-জওয়াহিরির খবর দেওয়া ব্যাক্তিকে ২৫ মিলিয়ন ডলার দেওয়ার ঘোষণাও করেছিল।

Back to top button
Close