আন্তর্জাতিকনতুন খবর

পাকিস্তানে খনন করে মিলল ৩ হাজার বছরের পুরানো শহর! রয়েছে মন্দির ও দুর্গ।

ভারতের সভ্যতা সবথেকে প্রাচীন সভ্যতা, রাম সেতু তার সবথেকে বড় উদাহরণ। তবে এখনও নানা উদাহরণ একের পর এক সামনে উঠে আসে যা পুরো বিশ্বকে চমকে দেয়। যার মধ্যে দক্ষিণ ভারতে পুরানো নগরীর খোঁজ পাওয়া, গুজরাটের সমুদ্রে ভগবান শ্রী কৃষ্ণের তৈরি শহরের খোঁজ পাওয়া ইত্যাদি। পাকিস্তান এবং ইতালি থেকে প্রত্নতাত্ত্বিকরা 3000 বছরের পুরানো শহরটি আবিষ্কার করেছেন। উভয় দেশের টিম যৌথভাবে উত্তর-পশ্চিম পাকিস্তানে খনন করেছিল। বিশেষজ্ঞরা খননকালে আলেকজান্ডারের অবশেষ খুঁজে পাওয়ার সম্ভাবনা প্রকাশ করেছেন।


খাইবার পাখতুনখোয়া প্রদেশের সোয়াত জেলায় ‘বেজিরা’ নামে একটি শহর আবিষ্কৃত হয়েছে, এটি পাঁচ হাজার বছরের পুরনো সভ্যতা ও নিদর্শনগুলির জন্য বিখ্যাত। খনন এর পর প্রাচীন মন্দির, মুদ্রা, স্তূপ, বাসন এবং অস্ত্র ইত্যাদি পাওয়া গেছে। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে আলেকজান্ডার খ্রিস্টপূর্ব ৩২6 সালে তাঁর সেনাবাহিনী নিয়ে পাকিস্তানের সোয়াত এসেছিলেন। আলেকজান্ডার ওডিগ্রামের যুদ্ধে বিরোধীদের পরাজিত করেছিলেন এবং বেজেড়ার শহর ও দুর্গটি তৈরি করেছিলেন। আলেকজান্ডার ভারতীয় রাজা পুরুর সামনে টিকতে পারেনি। খুব খারাপ ভাবে পরাজিত হয়ে পলায়ন করেছিল আলেকজান্ডার। ভারতীয় রাজা পুরুর কাছে হাতির বিশাল সেনাবাহিনী ছিল যার সামনে আলেকজান্ডারের সেনা খুবই তুচ্ছ ছিল।

বিশেষজ্ঞরা আলেকজান্ডারের যুগের আগেও শহরে জীবনের প্রমাণ পেয়েছিলেন। আলেকজান্ডার, ইন্দো-গ্রীক, বৌদ্ধ, হিন্দুদের আগে এই শহরে বাস করত। তথ্য মতে, ইতালিয়ান প্রত্নতাত্ত্বিক মিশন (আইএসএমইও) ১৯৮৪ সাল থেকে সোয়াত জেলার বারিকোটে প্রাচীন শহর বেজিরার ধ্বংসাবশেষ খনন করে আসছে। খ্রিস্টপূর্ব দ্বিতীয় শতাব্দীর কিং মেনান্দার প্রথম (মিলিণ্ড প্রথম) এর সময়কালীন একটি ইন্দো-গ্রীক শহর 1980 সালে – 90 এর দশকে আবিষ্কার হয়েছিল।

Back to top button
Close