নতুন খবরভারতবর্ষ

‘সূর্য নমস্কার’-এর বিরুদ্ধে মোর্চা খুলল মুসলিম পার্সোনাল ল বোর্ড, দিল বড় বয়ান

নয়া দিল্লিঃ অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড সূর্য নমস্কারের বিরোধিতা করেছে। AIMPLB-র মতে, সরকার নির্দেশ জারি করেছে যে স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষ্যে ১ থেকে ৭ জানুয়ারি স্কুলগুলিতে সূর্য নমস্কার করতে হবে। এই বিষয়ে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড বলেছে যে, সূর্য নমস্কার এক প্রকারে সূর্যের উপাসনা, আর ইসলাম এটির অনুমতি দেয় না।

অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের সাধারণ সম্পাদক মৌলানা খালিদ সাইফুল্লাহ রহমানি (Maulana Khalid Saifullah Rahmani) বলেন, ভারত একটি ধর্মনিরপেক্ষ, বহু-ধর্মীয় ও বহু-সাংস্কৃতিক দেশ। এই নীতির ভিত্তিতেই আমাদের সংবিধান রচিত হয়েছে। সংবিধান আমাদের সরকারী শিক্ষা প্রতিষ্ঠানে একটি নির্দিষ্ট ধর্মের শিক্ষা দেওয়ার বা একটি নির্দিষ্ট গোষ্ঠীর বিশ্বাসের ভিত্তিতে উদযাপনের আয়োজন করার অনুমতি দেয় না।

মৌলানা খালিদ সাইফুল্লাহ রাহমানী বলেন, বর্তমান সরকার ধর্মনিরপেক্ষতার নীতি থেকে বিচ্যুত হয়ে সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায়ের চিন্তা-চেতনা ও ঐতিহ্যকে দেশের সব শ্রেণীর মানুষের ওপর চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে।

তিনি বলেন, ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষে ভারত সরকারের সচিবের অধীনে থাকা শিক্ষা মন্ত্রক রাজ্যগুলিতে সূর্য নমস্কারের একটি প্রকল্প চালানোর সিদ্ধান্ত নিয়েছে, যার প্রথম পর্যায়ে ৩০ হাজার স্কুলকে অন্তর্ভুক্ত করা হবে। ১ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি পর্যন্ত এই কর্মসূচির প্রস্তাব করা হয়েছে। ২৬ জানুয়ারি সূর্য নমস্কার নিয়ে একটি কনসার্টেরও পরিকল্পনা করা হয়েছে। এটা অসাংবিধানিক ও দেশপ্রেমের মিথ্যা প্রচার।

তিনি আরও বলেন, সূর্য নমস্কার হল সূর্য পূজার একটি রূপ। ইসলাম ও দেশের অন্যান্য সংখ্যালঘুরা সূর্যকে ভগবান মনে করে না, এবং এর উপাসনাও সঠিক বলে মনে করে না, তাই সরকারের দায়িত্ব হচ্ছে এ ধরনের নির্দেশনা প্রত্যাহার করে দেশের অসাম্প্রদায়িক মূল্যবোধকে সম্মান করা।

মৌলানা খালিদ সাইফুল্লাহ রহমানী বলেন, সরকার চাইলে দেশপ্রেমের অনুভূতি জাগ্রত করতে জাতীয় সঙ্গীত পাঠ করাক। সরকার যদি দেশকে ভালোবাসার অধিকার দিতে চায় তাহলে দেশের প্রকৃত সমস্যার দিকে নজর দিক। দেশে ক্রমবর্ধমান বেকারত্ব ও মূল্যস্ফীতির দিকে নজর দিক। পারস্পরিক বিদ্বেষের ক্রমাগত বৃদ্ধি এবং দেশের সীমান্ত রক্ষা ব্যর্থতাই হল আসল সমস্যা। তিনি আরও বলেন, মুসলিম পড়ুয়াদের জন্য সূর্য নমস্কারের মতো অনুষ্ঠানে অংশ নেওয়ার অনুমতি দেয় না ইসলাম, এটি এড়ানো দরকার।

Related Articles

Back to top button