Press "Enter" to skip to content

২০২৫ এর মধ্যে সমস্ত অ্যান্টি নিউক্লিয়ার S-400 মিসাইল তুলে দেওয়া হবে ভারতের হাতে, জানালো রাশিয়া

শেয়ার করুন -

রাশিয়ার (Russia) ডেপুটি চীফ অফ মিশন রোমন ববুস্কিন (roman babushkin) শুক্রবার বলেন, ২০২৫ সালের মধ্যে ভারতের হাতে সমস্ত S-400 মিসাইল তুলে দেওয়া হবে। উনি বলেন, চুক্তি মত ভারতে পাঠানো সমস্ত S-400 মিসাইলের নির্মাণ শুরু হয়ে গেছে। ভারতের বিদেশ মন্ত্রী এস. জয়শঙ্কর রাশিয়া- ভারত- চীন এর ত্রিপাক্ষিক বৈঠকে অংশ নেওয়ার জন্য ২২ আর ২৩ মার্চ রাশিয়ার সফরে যাবেন।

এই চুক্তি প্রায় ৫ বিলিয়ন ডলারের হতে চলেছে। রাশিয়া বিশ্বের সবথেকে ভালো এবং উন্নত প্রতিরক্ষা প্রণালী গুলোর মধ্যে একটি আর এই প্রণালী ভারতের সুরক্ষার জন্য দারুন কাজ করবে বলে মানা হচ্ছে।

এই চুক্তি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র অনেক বিরোধীতা করেছি। S-400 মিসাইল S-300 এর অ্যাডভান্স ভার্সন। S-400 আগে থেকেই রাশিয়ার সেনার হাতে আছে। এই মিসাইলের নির্মাণ আল্মাজ-এন্তে করে আর ২০০৭ সালে এই মিসাইল রাশিয়ার সেনায় যুক্ত হয়েছে।

S-400 মিসাইল ভারতের হাতে আসলেই এক দারুন প্রতিরক্ষা কবজ চলে আসবে ভারতের কাছে। S-400 যেকোন মিসাইল হামলাকে পরাস্ত করতে সক্ষম। এই সিস্টেম ভারতে হওয়া পরমাণু হামালার জবাব দেবে। এই ডিফেন্স সিস্টেম ভারতের কাছে চীন আর পাকিস্তানের নিউক্লিয়ার ব্যালাস্টিক মিসাইলের কবজের মতো কাজ করবে। এমনকি এই মিসাইল পাকিস্তান সীমান্তে ওড়া বিমান গুলোকেও ট্র্যাক করতে পারবে।