নতুন খবরভারতবর্ষভারতীয় সংস্কৃতি

ভগবান রাম-কৃষ্ণকে সম্মান জানাতে হোক আইন, স্কুলে পড়ানো হোক গীতা-রামায়ণঃ এলাহাবাদ হাইকোর্ট

কলকাতাঃ এলাহাবাদ হাইকোর্ট (Allahabad High Court) শুক্রবার বলে, সংসদের উচিৎ ভগবান রাম, ভগবান কৃষ্ণ, রামায়ণ রচয়িতা বাল্মীকি আর গীতা রচয়িতা মহর্ষি বেদ ব্যাসকে ‘রাষ্ট্রীয় সম্মান” দেওয়ার জন্য আইন আনা। ভারতীয় সংসদ আইন লাগু করে এই মহাপুরুষদের সম্মান দেওয়ার ব্যবস্থা করুক। আদালত এও জানায় যে, স্কুলে এসব শিক্ষাও অনিবার্য করা হোক।

হাই কোর্টের বিচারক শেখর কুমার যাদব এই মন্তব্য করেছেন। উনি বলেন, সংবিধান সবাইকে নাস্তিক হওয়ার অনুমতি দেয়, কিন্তু এর মানে এই না যে, কোনও দেব-দেবীর বিরুদ্ধে অশ্লীল মন্তব্য করা যাবে। উল্লেখ্য, বিচারক শেখর কুমার হাথরসের এক যুবকের জামিনের আর্জি মঞ্জুর করার সময় এই মন্তব্য করেন। অভিযুক্ত সোশ্যাল মিডিয়ায় হিন্দু দেবদেবীর অশ্লীল ছবি বানিয়ে শেয়ার করেছিল। গত ৪ জানুয়ারি তাঁকে গ্রেফতার করেছিল পুলিশ।

লক্ষণীয় বিষয় হল, বিচারক শেখর কুমার যাদব সেপ্টেম্বর মাসে বলেছিলেন যে, সরকারের উচিৎ গরুকে রাষ্ট্রীয় পশু ঘোষণা করা। গরুর সংরক্ষণ হিন্দু সম্প্রদায়ের মৌলিক অধিকার হওয়া উচিৎ। উনি সেই সময় গোহত্যায় অভিযুক্ত এক ব্যক্তির জামিনের আবেদন খারিজ করার সময় এই মন্তব্য করেছিলেন।

বিচারক শেখর কুমার যাদব নিজের ১২ পৃষ্ঠার নির্দেশে এও বলেছিলেন যে, বৈজ্ঞানিকদের মতে গরুই একমাত্র পশু যারা অক্সিজেন নেয় আর ত্যাগও করে।

Related Articles

Back to top button