আন্তর্জাতিকনতুন খবর

যোগী আদিত্যনাথের দেখানো পথে হাঁটা শুরু করলেন আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প, লাগু করলেন নতুন নিয়ম

নয়া দিল্লীঃ মার্কিন যুক্তরাষ্ট্রে (America) যোগী মডেল (Yogi Model) চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছে। আপনি হয়ত এটা ভাবছেন যে আমেরিকার যোগী মডেলের কি কাজ? কিন্তু আপনি এটা শুনে অবাক হবেন যে, আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) কাছে যোগী মডেল খুব পছন্দের হয়ে উঠেছে। উত্তর প্রদেশের যোগী মডেলের প্রতিধ্বনি লখনউ থেকে ১২ হাজার ৩৪৬ কিমি দূর আমেরিকার হোয়াইট হাউসে শোনা যাচ্ছে।

গত বছর ডিসেম্বর মাসে নাগরিকতা আইনের বিরুদ্ধে গোটা দেশে প্রদর্শনের নামে হিংসা ছড়িয়েছিল বিক্ষোভকারীরা। চারিদিকে আগুন লাগানো থেকে শুরু করে ভাঙচুর কিছুই বাদ রেখেছিল না তাঁরা। হিংসায় উত্তর প্রদেশে অনেক ক্ষয়ক্ষতি হয়। পুলিশের গাড়ি, সরকারি সম্পত্তি সমস্ত কিছু তছনছ করে দেয় উপদ্রবি ভিড়। আর সেই ঘটনার পরিপেক্ষিতে উত্তর প্রদেশের যোগী সরকার একটি নতুন আইন এনেছিল।

নতুন আইন অনুযায়ী, উপদ্রবিদের শিক্ষা দিতে গোটা রাজ্যে সুবন্দোবস্ত করেছিল সরকার। উত্তর প্রদেশ সরকার ১০০ এর বেশি জায়গায় উপদ্রবিদের ছবি, নাম এবং ঠিকানা সমেত পোস্টার লাগিয়েছিল। ওই পোস্টারে ৫৭ জন উপদ্রবির নাম ছিল। আর তাদের কাছ থেকে ক্ষতিপূরণের টাকা উসুলের জন্য তাদের সম্পত্তি বিক্রি করার নির্দেশ দিয়েছিলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)।

এবার যোগী সরকারের এই মডেল লখনউ থেকে ১২ হাজার ৩৪৬ কিমি দূর আমেরিকায় আপন করে নেওয়া হএয়ছে। হোয়াইট হাউসের পাশে কৃষ্ণাঙ্গ হত্যার বিরোধিতার তাণ্ডব চালানোর জন্য ১৫ জনের ছবি, নাম, ঠিকানা সমেত পোস্টার লাগানো হয়েছে। তাদের বিরুদ্ধে আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি অ্যান্ড্রু জ্যাকশনের মূর্তি ভাঙচুর করার গুরুতর অভিযোগ আনা হয়েছে।

Related Articles

Back to top button