আন্তর্জাতিকনতুন খবর

খারাপ সময় শুরু তুরস্কের রাষ্ট্রপতি এরদোগানের, কড়া অ্যাকশন নিল আমেরিকা

নয়া দিল্লীঃ ইসলামিক সন্ত্রাসবাদ নিয়ে ফ্রান্সের বিরুদ্ধে সরব হওয়া তুর্কির রাষ্ট্রপতি রিসেপ তায়েপ এরদোগানের (Recep Tayyip Erdogan) খারাপ সময় শুরু হল। ইউরোপিয়ান ইউনিয়নের কড়া মনোভাবের পর এবার আমেরিকাও তুর্কির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে। আমেরিকা তুর্কি দ্বারা রাশিয়ান মিসাইল প্রণালী কেনার জন্য এই অ্যাকশন নিয়েছে। আমেরিকার এই পদক্ষেপে আগামী দিনে তুর্কি চরম সমস্যার সন্মুখিন হবে। আরেকদিকে এটাও আশঙ্কা করা হচ্ছে যে, EU ও তুর্কির বিরুদ্ধে আরও কিছু কড়া পদক্ষেপ নিতে পারে।

আমেরিকার বিদেশ মন্ত্রী মাইক পম্পিও জানান, রাশিয়ার জমি থেকে হাওয়ায় লক্ষ্য ভেদ করা S-400 মিসাইল প্রণালী কেনার জন্য আমেরিকা তুর্কির উপর নিষেধাজ্ঞা জারি করেছে। উনি আরও বলেন, তুর্কি নিয়ম ভেঙেছে, আর এই কারণে আমরা নিষেধাজ্ঞা জারি করতে বাধ্য হয়েছে।

আমেরিকা এই নিষেধাজ্ঞায় প্রধান রুপে তুর্কির প্রতিরক্ষার সামগ্রী কেনার এজেন্সি প্রেসিডেন্সি অফ ডিফেন্সকে নিশান করে জারি করেছে। এই সংস্থার অনেক আধিকারিকের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই সংস্থার মাধ্যমে তুর্কি হাতিয়ার ক্রয় করা আর সেগুলোকে উন্নত করার কাজে নজরদারি চালায়। আর আমেরিকার এই নিষেধাজ্ঞা তুর্কির ডিফেন্স ইন্ডাস্ট্রির অনেক ক্ষতি করে দেবে বলেই মত বিশেষজ্ঞদের।

নিষেধাজ্ঞার ঘোষণা করে বিদেশ মন্ত্রী মাইক পম্পিও বলেন, আমাদের এই পদক্ষেপ এটা স্পষ্ট ভাবে বুঝিয়ে দেয় যে, সবাইকেই নিয়মের পালন করতে হবে। তুর্কি এক মূল্যবান সহযোগী, আর তাদের সমস্যা শীঘ্রই সমাধান করে নেওয়া উচিৎ। তিনি আরও বলেন, ‘আমরা তুর্কিকে রাশিয়ান S-400 এর থেকে আমেরিকার আগামী বিপদের কথা বুঝিয়েছিলাম, আমরা চেয়েছিলাম যে ওঁরা আমাদের সাথে মিলেমিশে এই বিবাদের সমাধান করুক।” জানিয়ে দিই, আমেরিকা তুর্কির S-400 মিসাইল সিস্টেম কেনার জন্য অনেকদিন ধরেই তুর্কির উপর চটে আছে। আমেরিকা জানিয়েছে যে, তুর্কি এই কাজ করে নিয়ম ভঙ্গ করেছে।

Related Articles

Back to top button