আন্তর্জাতিকনতুন খবর

চীনের উপর লাগাম কষা শুরু বাইডেনের, দিলেন বড়সড় হুঁশিয়ারি বার্তা

নয়া দিল্লী:  আমেরিকায় (United States) দুর্দান্ত জয় হাসিল করা বাইডেন (Joe Biden) ঘোষণা করেছেন যে, জানুয়ারি মাসে তিনি রাষ্ট্রপতি পদে শপথ নেওয়ার পর আমেরিকাকে আবারও বিশ্ব স্বাস্থ্য সংগঠনে যুক্ত করবেন। উনি বলেন, করোনার বিরুদ্ধে লড়াইয়ে জন্য আমেরিকা Who এর পাশে থাকার জন্য প্রস্তুত।

বাইডেন বলেছেন, আমরা এইটা সুনিশ্চিত করবো চিন যেন তাদের আওতার বাইরে না যেতে পারে। ওদের এখন থেকে আর নিজের ইচ্ছা মতো কিছু করতে দেওয়া যবে না। দরকার পরলে আমরা ওদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেবো। আমরা চিনকে সাজা দিতে চাইনা আমরা বোঝাতে চাই যে ওদেরও অন্য দেশের মতো সব নিয়ম মানতে হবে। পা হলে পরিনাম খুব খারাপ হবে।

এর আগে বাইডেন প্যারিস চুক্তিতে আবারও যুক্ত হবার ঘোষনা করেছেন। উনি ডেলাবেয়রে গভর্নরের সাথে একটি বৈঠকের সময় বলেছিলেন যে আপাতত মহামারীর সাথে লড়াই করার জন্য WHO-এর পাশে থাকা উচিত। উনি বলেছিলেন সংগঠনের সংশোধনের প্রয়োজন আর আমরা এইটার ভেতরে থেকেই করতে পারবো।

নির্বাচনী প্রচারের সময়ও বাইডেন চিনের বিরুদ্ধে কড়া বয়ানবাজি করেছিলেন। উনি বলেছিলেন,কোরোনা ভাইরাস নিয়ে আরও অনেক রকমের ট্যাক্স-ট্যারিফ বৃদ্ধির যুক্ত হওয়ার কথা বলা হচ্ছিল। জানিয়ে দি, এই বছরই রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প চোটে গিয়ে WHO থেকে আমেরিকাকে আলাদা করে দেন এবং সমস্ত ফান্ডিং বন্ধ করে দেন। ট্রাম্প WHO-এর বিরুদ্ধে চিনের পক্ষপাতিত্ব করার অভিযোগ তুলেছেন।

Back to top button
Close