আন্তর্জাতিকনতুন খবর

আতঙ্কবাদকে দমন করছে না পাকিস্তান, উল্টে দিচ্ছে পশ্রয়: চিন্তা প্রকাশ আমেরিকার।

আতঙ্কবাদ দমনের ভান করে শুধু আতঙ্কবাদকে প্রশ্রয় দিচ্ছে। আতঙ্কবাদকে প্রশ্রয় দেবে না এই শর্তে ব্ল্যাক লিস্টে রাখেনি। কিন্তু আতঙ্কবাদ দমন করছে না উল্টে আতঙ্কবাদকে ের জমি ব্যাবহার করতে দিচ্ছে। একটি ইউরোপীয় থিংক ট্যাঙ্কের মতে, ে সন্ত্রাসী সংগঠনের উপস্থিতি এবং সক্রিয়তা নিয়ে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। ওয়াশিংটনের এই উদ্বেগকে তিনি ন্যায়সঙ্গত করেছেন। থিঙ্ক ট্যাঙ্ক বলছে যে নিষেধাজ্ঞাগুলি ও সতর্কতা সত্ত্বেও সন্ত্রাসীদের প্রকাশ্য সমর্থন দিতে বাধা দেয় না।

এ সম্পর্কে আমেরিকার উদ্বেগ এই অঞ্চলে সুরক্ষার মারাত্মক চিত্র উপস্থাপন করে। ইউরোপীয় ফাউন্ডেশন অফ সাউথ এশিয়ান স্টাডিজ (ইএফএসএএস) সন্ত্রাসবাদ সম্পর্কিত মার্কিন পররাষ্ট্র দফতরের 2018 সালের প্রতিবেদনের উদ্ধৃতি দিয়েছে। বলা হচ্ছে পাকিস্তান সন্ত্রাসী সংগঠনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি। পাকিস্তান তাদের নির্বাচনে পর্যন্ত আতঙ্কবাদীদের প্রবেশ করতে দিচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে যে আন্তর্জাতিক চাপ সত্ত্বেও পাকিস্তান লস্কর-ই-তৈয়বা এবং জয়শ-ই-মোহাম্মদের মতো সন্ত্রাসী সংগঠনের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়নি। শুধু তাই নয়, ইসলামাবাদ সন্ত্রাসীদের তাদের জমি প্রশিক্ষণ এবং তহবিল সংগ্রহের জন্য ব্যবহার করার অনুমতি দেয়। প্রতিবেদনে আরও অভিযোগ করা হয়েছে যে জুলাই মাসে অনুষ্ঠিত পাকিস্তানের সাধারণ নির্বাচনে অংশ নিতে পাকিস্তান আতঙ্কবাদীদের সহায়তা দিয়েছে।

এই কূটনীতিকের লাহোর-ভিত্তিক সংবাদদাতা ওমর জামাল মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের উদ্বেগের বিষয়ে নভেম্বর এ লেখা একটি নিবন্ধে বিস্তারিত বর্ণনা করেছেন। তিনি লিখেছেন যে বক্তৃতা বাদ দিয়ে পাকিস্তান এমন কিছু করেনি যা দেখায় যে তারা ভারতের বিরুদ্ধে প্রচার চালানো সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে কোনও পদক্ষেপ নিয়েছে। জামালের অভিযোগ, পাকিস্তান এই সন্ত্রাসী সংগঠনগুলিকে মিডিয়ার দৃষ্টি থেকে দূরে রাখতে কঠোর চেষ্টা করছে।

Back to top button
Close