আন্তর্জাতিকনতুন খবর

লাদাখে যা হয়েছে তাঁর জন্য দায়ি চীন, করোনা থেকে নজর ঘোরাতেই ওঁরা এমন ষড়যন্ত্র করছেঃ আমেরিকা

নয়া দিল্লীঃ লাদাখে (Ladakh) গালওয়ান উপত্যকায় চীনের (China) সাথে সংঘর্ষে ভারতের (India) ২০ জন জওয়ান শহীদ হয়েছে। আর এরপর ভারত আর চীনের মধ্যে LAC নিয়ে চলা সমস্যা আবারও কথাবার্তার মাধ্যমে সমাধান করার চেষ্টা করা হচ্ছে। যদিও এরপরেও ভারতীয় সেনাকে হাই অ্যালার্টে রাখা হয়েছে। আর এই উত্তেজনার মধ্যে আমেরিকা জানিয়েছে যে, গালওয়ান উপত্যকায় যা হয়েছে তাঁর জন্য সম্পূর্ণ ভাবে চীন দায়ি। আমেরিকা এর সাথে সাথে এও বলেছে যে, চীন করোনা থেকে নজর ঘোরাতেই এইরকম কাজ শুরু করেছে।

আপনাদের জানিয়ে দিই, আমেরিকার বিদেশ মন্ত্রী মাইক পম্পিও শুক্রবার চীনে চীনের বরিষ্ঠ আধিকারিকের সাথে মিটিং করেন। আর এই বৈঠকের পর আমেরিকার আধিকারিক ডেভিড স্টিলবেল একটি বয়ান জারি করে বলেন, ‘ভারত চীন সীমান্তে এরকম গতিরোধ এর আগেও হয়েছিল। ২০১৫ সালে যখন চীনের রাষ্ট্রপতি শি জিনপিং ভারত সফরে ছিলেন, তখন এরকম কাণ্ড ঘটেছিল। চীন এবার অনেক এগিয়ে আসে, ওঁদের সেনার সংখ্যা ভারতের থেকে অনেক বেশি ছিল। এরকম আমরা এর আগে ডোকালামে দেখেছিলাম।”

লাদাখে ভারতীয় সেনা শহীদ হওয়া পর আমেরিকার বিদেশ মন্ত্রী মাইক পম্পিও ভারতের শহীদ জওয়ানদের প্রতি সমবেদনা ব্যাক্ত করেন। এবং তিনি জানান এই দুর্দিনে আমেরিকার ভারতের পাশে আছে।

জানিয়ে দিই, আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প লাগাতার চীনের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে আসছেন। উনি বৃহস্পতিবার একটি ট্যুইট করে চীনের সাথে সমস্ত বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করার ইঙ্গিত দেন। উনি জানিয়েছেন, আমেরিকার কাছে চীনের থেকে সম্পূর্ণ ভাবে আলাদা হওয়ার বিকল্প আছে। এছাড়াও আমেরিকার রাষ্ট্রপতি করোনার জন্য বরাবরই চীনকে দায়ি করে এসেছেন। তিনি এও বলেছেন যে, করোনার ছড়ানোর জন্য চীনকে কড়া পরিণাম ভুগতে হবে।

Related Articles

Back to top button