আন্তর্জাতিকনতুন খবর

চীনের খেলা শেষ! প্রকাণ্ড শক্তিশালী F-35 ফাইটার জেট ভারতকে দিতে প্রস্তুত আমেরিকা

চীন বিশ্বজুড়ে যে উপদ্রব শুরু করেছিল তা শেষ করার সিধান্ত ভারত নিয়ে ফেলেছে। এখন একের পর এক শক্তিশালী দেশগুলি ভারতের পক্ষ নেওয়ার কাজে নেমেছে। প্রথমে রাশিয়া এমারর্জেন্সি অস্ত্র সরবরাহ করার এবং পরে ফ্রান্স ও ইজরালে ভারতকে অস্ত্র দেওয়ার কথা বলেছে। আর এখন আমেরিকাও খোলাখুলি ভারতের সমর্থনে সামনে এগিয়ে এসেছে।

মোদী সরকারের কূটনীতি ভারতের কাজে আসছে। এখন খবর আসছে যে আমেরিকা নিজের অত্যাধুনিক ফাইটার জেট F-35 ভারতকে দেওয়ার জন্য প্রস্তুত হয়ে গেছে। আমেরিকার সিনেটে দীর্ঘ সময় বিতর্ক চলার পর এই প্রস্তাব পাশ হয়েছে। প্রথমত জানিয়ে দি, F-35 ফাইটার জেট পঞ্চম জেনারেশনের ফাইটার জেট। যার সামনে চীনের কোনো জেট টিকতে পারা অসম্ভব। F-35 ফাইটার জেট চীনের বেজিং, সংঘাই পর্যন্ত ঢুকে স্ট্রাইক করার ক্ষমতা রাখে এবং চীনের রাডার এই জেটকে কোনোভাবেই ধরতে সক্ষম নয়।

প্রথমে আমেরিকা ভারতকে এই ফাইটার জেট দিতে রাজি ছিল না। ভারত রাশিয়ার থেকে S-400 ডিফেন্স সিস্টেম কেনার চুক্তি করে রেখেছে। আমেরিকার ইচ্ছা ছিল ভারত রাশিয়ার সাথে S-400 এর চুক্তি বাতিল করুক। তবে এখন ভারতের কূটনীতি কাজে এসেছে এবং আমেরিকা F-35 ফাইটার জেট ভারতকে দেওয়ার জন্য তৎপরতা দেখাচ্ছে।

প্রসঙ্গত জানিয়ে দি, চীন আমেরিকার F-22 এর কপি বানিয়েছে সেটার নাম দিয়েছে F-20 জেট কিন্তু সেটা কোনো কাজের নয় বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। এর মধ্যে আমেরিকা তাদের সিনেটে ভারতকে F-35 দেওয়ার সিধান্ত নিয়ে চীনকে বড়ো ঝটকা দিয়েছে। কারণ F-35 এর সামনে চীনের পুরো বায়ুসেনা ব্যার্থ হতে বেশি সময় লাগবে না।

এদিকে ভারত সরকারও ব্যাপক সক্রিয় রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রক্ষামন্ত্রী রাজনাথ সিং সমগ্র পরিস্থিতির উপর নজর রাখছেন। ভারত যেকোনো সময় F-35 নেওয়ার ঘোষণা করতে পারে যার জন্য আমেরিকা রাজি রয়েছে।

Back to top button
Close