নতুন খবরভারতবর্ষ

চীনকে হারাতে ভারতের পাশে আমেরিকা, ভারতীয় নৌসেনাকে দিচ্ছে তিনটি মহাশক্তিশালী বন্দুক

নয়া দিল্লীঃ চীনের সাথে চলা উত্তেজনার মাঝে আমেরিকার আবারও ভারতের পাশে এসে দাঁড়াল। আমেরিকা নিজেদের নৌসেনার হাতিয়ার গুলোর মধ্যে তিনটি ১২৭ মিডিয়াম ক্যালিবার বন্দুক ভারতকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আমেরিকার থেকে এই বন্দুক গুলোকে ৩ হাজার ৮০০ কোটি টাকা দিয়ে কিনবে ভারত। ভারত লাগাতার আমেরিকার সাথে নিজেদের সৈন্য সম্পর্ক মজবুত করছে। সম্প্রতি ভারত আমেরিকার থেকে লিজে ড্রোনও নিয়েছে।

আমেরিকার এই বন্দুক গুলোকে সমুদ্রে মোতায়েন রণতরীর সাথে যুক্ত করা হয়। ভারত আমেরিকার সরকারের নামে একটি লেটার অফ রিকুয়েস্ট জারি করেছিল। ওই পত্রের মাধ্যমে ভারত ১১ টি ১২৭ এমএম মিডিয়াম ক্যালিবার বন্দুক কেনার আগ্রহ প্রকাশ করেছিল। মিডিয়া রিপোর্টস অনুযায়ী, আমেরিকা নিজেদের হাতিয়ারের থেকে তিনটি বন্দুক ভারতকে দেবে।

আমেরিকা আপাতত নতুন বন্দুকের উৎপাদন শুরু করে নি। নতুন বন্দুক বানানোর কাজ শুরু হলেই সেগুলো ডেলিভারির জন্য প্রস্তুত হয়ে যাবে। নতুন বন্দুক গুলো ভারতের কাছে পাঠিয়ে, আমেরিকার নৌসেনার বন্দুক গুলো ফিরিয়ে নেবে তাঁরা। মিডিয়াম ক্যালিবার বন্দুক এই প্রথম ভারতীয় নৌসেনায় যুক্ত হতে চলেছে।

আমেরিকার সাথে ভারত এখন আমেরিকার সাথে সুসম্পর্ক স্থাপন করে নিয়েছে। আর সেই সুবাদে ভারত বিগত কিছু সময়ে আমেরিকার থেকে অনেক উন্নত হাতিয়ারও কিনেছে। নজরদারির জন্য ব্যবহৃত বিমানের জায়গায় P-8I বিমান জায়গা করে নিয়েছে। আরেকদিকে, আমেরিকার থেকে আনা MH-60 রোমিও হেলিকপ্টার সিকিং চপার্সের জায়গা নিতে চলেছে।

Related Articles

Back to top button