নতুন খবরভারতবর্ষ

চুক্তি মতো সমস্ত অত্যাধুনিক অ্যাপাচে আর চিনুক হেলিকপ্টার পেয়ে গেলো বায়ুসেনা, আকাশে ভারতের শক্তি বাড়বে কয়েকগুণ

নয়া দিল্লীঃ আমেরিকার অ্যাভিয়েশন কোম্পানি বোয়িং (Boeing) ভারতীয় সেনাকে (Indian Air Force) সমস্ত অ্যাপাচে (Apache) আর চিনুক (Chinook) হেলিকপ্টার ডেলিভারি করে দিলো। ২২ টি অ্যাপাচে অ্যাটাক হেলিকপ্টারের মধ্যে শেষ পাঁচটির ডেলিভারি বায়ুসেনার হিন্ডন এয়ারবসে (Hindon Air Force Station) করা হয়েছে। এর আগে বোয়িং ১৫ টি চিনুক হেলিকপ্টারের মধ্যে শেষ পাঁচটির ডেলিভারি মার্চ মাসে করেছিল।

বোয়িং ইন্ডিয়া চুক্তি মতো সমস্ত হেলিকপ্টার ডেলিভার করার পর একটি বয়ান জারি করে বলেছে যে, ‘ভারতীয় বায়ুসেনাকে আমাদের সাথে চুক্তি করার জন্য ধন্যবাদ জানাই। আমরা এটা ঘোষণা করতে অনেক খুশি যে, আমরা ভারতকে ২২ টি AH64-E অ্যাপাচে আর ১৫ টি চিনুক হেলিকপ্টারের ডেলিভারি করে দিতে পেরেছি।”

বোয়িং ডিফেন্স ইন্ডিয়ার পরিচালনা নির্দেশক সুরেন্দ্র আহুজা বলেন, সৈন্য হেলিকপ্টারের এই ডেলিভারির সাথে সাথে আমরা চুক্তিকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজ জারি রেখেছি। পরিচালন প্রয়োজনীয়তা পূরণ করতে আর সঠিক মূল্য এবং ক্ষমতা দেওয়ার জন্য আমরা ভারতীয় সেনার সাথে কাজ করার জন্য সম্পূর্ণ ভাবে প্রতিবদ্ধ।

ভারতের কাছে অ্যাপাচের সবথেকে নবীনতম সংস্করণ আছে 

ভারত সেই ১৭ টি দেশের মধ্যে একটি যারা অ্যাপাচে হেলিকপ্টারের নির্বাচন করেছে আর ভারতের পাশে এই অ্যাপাচে হেলিকপ্টারের সবথেকে নবীনতম সংস্করণ AH-64E আছে। এই হেলিকপ্টারের ব্যবহার আমেরিকা সমেত আরও অনেকদ দেশই করে। এই নবীনতম সংস্করণে যোগাযোগ, ন্যাভিগেশন, সেন্সর, হাতিয়ার প্রণালীর সাথে একটি ওপেন সিস্টেম আর্কিটেকচারও আছে।

অ্যাপাচের নতুন সংস্করণে অনেক অত্যাধুনিক টার্গেট সিস্টেম আছে, এই সিস্টেম ২৪ ঘণ্টা প্রতিটি আবহাওয়ার তথ্য সরবরাহ করে। এর সাথে সাথে নাইট ভিশন সিস্টেমও আছে। সামুদ্রিক পরিবেশে পরিচালনা করতে এর ফায়ার কন্ট্রোল রাডার আপডেট করা হয়েছে

Back to top button
Close