Press "Enter" to skip to content

আমেরিকার সংসদে কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়াকে সমর্থন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূয়সী প্রশংসা

শেয়ার করুন -

আমেরিকার এক প্রভাবশালী সাংসদ আমেরিকার প্রতিনিধি সভায় জম্মু কাশ্মীর (Jammu Kashmir) থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার সমর্থন করলেন। সাংসদ জো উইলসন (joe wilson) বলেন, জম্মু কাশ্মীর থেকে বিশেষ রাজ্যের তকমা তুলে দেওয়ার সমর্থন করা উচিৎ। উনি বলেন, ভারতের আর্থিক বৃদ্ধির হারকে দ্রুততা দেওয়া, দুর্নীতির সাথে লড়াই আর জাতীয় এবং ধার্মিক বৈষম্য শেষ করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই সিদ্ধান্তকে স্বাগত জানানো উচিৎ সবার।

উল্লেখনীয়, পাঁচই আগস্ট সরকার জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দিয়ে জম্মু কাশ্মীরের বিশেষ রাজ্যের তকমা ছিনিয়ে নেয়। আর জম্মু কাশ্মীর থেকে লাদাখকে আলাদা করে দুটি কেন্দ্র শাসিত রাজ্যে ভাগ করে দেয়।

আমেরিকার সাংসদ হাউস অফ রিপ্রেসেন্টিভে বৃহস্পতিবার বলেন, ‘ভারতীয় সংসদে অনেক দল সমর্থন করে দেশের আর্থিক বৃদ্ধিকে গতি দিতে, দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার জন্য আর জাতীয় তথা ধার্মিক বৈষম্যকে খতম করার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রচেষ্টাকে সমর্থন দিয়েছে।”

দক্ষিণ ক্যালিফর্নিয়ার রিপাবলিকান সাংসদ বলেন, আমেরিকা বিশ্বের দ্বিতীয় সবথেকে পুরনো গণতান্ত্রিক দেশ, আর ভারতকে বিশ্বের সবথেকে বড় গণতান্ত্রিক দেশ রুপে দেখে প্রসন্ন হয়েছে।

প্রসঙ্গত, ভারতীয় বংশভূত আমেরিকার সাংসদ রোহিত খান্না বলেছিলেন যে, কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ মামলা, আর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে এই ব্যাপারে সংযত থাকা দরকার।

রোহিত খান্না ক্যালিফর্নিয়ার ফ্রিম্যান্ট হলে ভারতীয়-আমেরিকার মানুষদের সামনে বলেন, ‘কাশ্মীর ভারতের গণতন্ত্রের অভ্যন্তরীণ মামলা। আর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের উচিৎ এই বিষয়ে সংযত হয়ে কথা বলা। ওনার উচিৎ এরকম বয়ানবাজি করে যুদ্ধকে না উস্কিয়ে দেওয়া।”