Press "Enter" to skip to content

ধারা ৩৭০ যেভাবে অপসারণ করেছি ঠিক সেইভাবে POK ফেরত নেওয়া হবে: অমিত শাহ, স্বরাষ্ট্রমন্ত্রী।

শেয়ার করুন -

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) পাক অধিকৃত কাশ্মীর (POK) নিয়ে বিজেপি সরকারের অবস্থান পরিষ্কার করেছেন। একইসাথে সরকারের উদেশ্য নিয়ে একটা বড়ো ইঙ্গিত দিয়েছেন। ‘রিপাবলিক সামিট’-এর দ্বিতীয় দিনে এই কর্মসূচিতে অংশ নিয়ে শাহ বলেছিলেন যে তিনি পাকিস্তান অধিকৃত কাশ্মীর (POK) এবং জম্মু ও কাশ্মীরের জন্যও প্রাণ দিতেও রাজি এবং দেশে কোটি কোটি মানুষ এই একই ভাবনা নিয়ে রয়েছেন। সাংবাদিক অর্ণব গোস্বামী অমিত শাহকে ভারতে পিওকে একীভূত করতে সরকারের পদক্ষেপের পরিকল্পনা সম্পর্কে প্রশ্ন জিজ্ঞাসা করেছিলেন। জানিয়ে দি, সংসদে একটি প্রশ্নের জবাবে শাহ বলেছিলেন যে তিনি POK এর জন্য প্রাণ দিতেও পস্তুত।

Amit Shah

অমিত শাহ বলেছlন যে, কাশ্মীরে পাকিস্তানের অবৈধ দখল নিয়ে কেন্দ্রীয় সরকারের যে ‘প্ল্যান অফ একশন’ বা তার সময়সূচি রয়েছে তা টিভির বিতর্ক চলাকালীন ঘোষণা করা যায় না। শাহ বলেন যে এই সমস্তগুলি দেশের সুরক্ষার সাথে সম্পর্কিত সংবেদনশীল বিষয়, ধারা ৩৭০ যেমন মুছে ফেলা হয়েছিল, তেমনই এটাও করা হবে। শাহ অর্ণব গোস্বামীকে বলেন যে আপনি POK এর উপর ‘প্ল্যান অফ একশন’ বা সময় না জিজ্ঞাসা করলে ভাল হয়।

অমিত শাহ বলেন, পাকিস্তান থেকে POK ফেরত নেওয়া বা তার পরিকল্পনা সম্পর্কে ঘোষণা করা উচিত নয়। অমিত শাহ উদাহরন দিয়ে বলেন, যেভাবে জম্মু-কাশ্মীর থেকে ধারা ৩৭০ অপসারণ করা হয়েছে ঠিক একইভাবে এটাও করা হবে। সাংবাদিক অর্ণব গোস্বামী হাসির ছলে এর প্রতিক্রিয়া দিয়ে বলেন, অমিত শাহের ভাষণের পর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এবং সেনাপ্রধান জেনারেল বাজওয়া ঘুমাতে পারবেন না।

শাহ বলেন দেশের সুরক্ষার সাথে জুড়ে থাকা সংবেদনশীল বিষয়গুলি নিজেদের মতো করে লাগু করা উচিত। এ সমস্ত বিষয় সার্বজনীক করা উচিত নয়। অমিত শাহ বলেন, ধারা ৩৭০ বিলুপ্তিকরণ ও রামমন্দিরের পক্ষে রায় আসার পর জনগণ এটা বুঝে গেছে যে মোদী সরকার পদক্ষেপ নেওয়ার সরকার। শাহ POK নিয়ে পরিকল্পনা বা সময় না জানালেও এটা স্পষ্ট করে বলেন যে পাক অধিকৃত কাশ্মীরকে ভারতে ফেরত নিয়ে আসা হবে।