Press "Enter" to skip to content

লাদাখকে বড়ো উপহার দিল কেন্দ্র সরকার! শীতকালীন গ্রেড ডিজেল লঞ্চ করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

শেয়ার করুন -

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রবিবার পুরো লাদাখ অঞ্চলের জন্য ইন্ডিয়ান অয়েল রিফাইনারি দ্বারা তৈরি করা শীতের গ্রেড ডিজেল লঞ্চ করেছেন। এটি কেন্দ্রশাসিত অঞ্চল (ইউটি) হিসাবে লাদাখের উন্নয়নের গতি বৃদ্ধি করবে। ইন্ডিয়ান অয়েল কর্প (আইওসি) এর পানিপথ শোধনাগার একটি ভিন্ন ধরণের ডিজেল এনেছে, যা সদ্য গঠিত ইউটি লাদাখের কঠোর শীতের পরিস্থিতি সহ্য করতে পারে। এই অঞ্চলের তাপমাত্রা প্রায়শই -30 ডিগ্রিতে নেমে আসে।

ডিজেলের সাধারণ গ্রেডের বিপরীতে, পানিপত শোধনাগার দ্বারা উৎপাদিত শীতকালীন গ্রেড ডিজেলের প্রথম গ্রেড 33 ডিগ্রি সেন্টিগ্রেড এবং এর তরলতা এই অঞ্চলের কঠোর শীতের আবহাওয়ার সময়ও বজায় থাকে। শীতের এই গ্রেড ডিজেলটি বিআইএস এর বিএস -6 গ্রেডের ডিজেল মানকেও পূরণ করে। অমিত শাহ রাজধানী থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে লাদাখের এই বিশেষ গ্রেডের ডিজেল সরবরাহ শুরু করার ঘোষণা করেন। অনুষ্ঠানে পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এবং ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সাংসদ সদস্য জামায়ং শেরিং নামগিয়াল উপস্থিত ছিলেন।

শাহ বলেছিলেন যে শীতকালীন চরম পরিস্থিতিতে জ্বালানির ক্ষয়ক্ষতির সমস্যা সমাধানে লাদাখের জন্য এই বিশেষ ডিজেলটি তৈরি করা হয়েছে। বলা হয় যে এই প্রকল্পের ব্যয় 50,000 কোটি টাকারও বেশি। এসময় প্রথম ট্রাকের ট্যাঙ্কটি পানিপথ শোধনাগার থেকে পতাকা প্রদর্শন করা হয়। আরও, ডিজেল জালন্ধর টার্মিনাল থেকে লেহ এবং কারগিল ডিপোতে প্রেরণ করা হবে।

 

জানিয়ে দি, কিছু সময় ধরে লাদাখ অঞ্চলকে ভারত থেকে প্রায় ভুলিয়ে দেওয়া হয়েছিল। যার পুনরুত্থানের কাজ শুরু হয়েছে। কেন্দ্র শাসিত অঞ্চল করে লাদাখকে একটা আলাদা মান দেওয়া হয়েছে। শুধু তাই নয় দেশের সবথেকে বড়ো জেলা লাদাখকে দেওয়া হয়েছে। সরকার শীঘ্রই লাদাখে বড়ো ক্রিকেট স্টেডিয়াম নির্মাণ করবে বলে জানিয়েছেন। পর্যটন কেন্দ্র হিসেবে লাদাখকে দারুনভাবে গুরুত্ব দেওয়া হবে।