Press "Enter" to skip to content

গান্ধী পরিবারকে বড়ো ঝটকা অমিত শাহের! পাবে না SPG সুরক্ষা, পাশ হলো সংশোধন বিল।

শেয়ার করুন -

বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ  (Amit Shah) লোকসভায় (লোকসভা) SPECIAL PROTECTION GROUP (SPG) সংশোধনী বিল উপস্থাপন করেন, যা আলোচনার পরে পাস হয়। এই বিলে শাহ প্রবর্তিত সংশোধনী অনুসারে, এসপিজি সুরক্ষা এখন কেবলমাত্র বর্তমান প্রধানমন্ত্রী এবং প্রাক্তন প্রধানমন্ত্রী এবং তাদের পরিবারকে 5 বছরের জন্য প্রদান করা হবে। এই পরিবর্তনের মাধ্যমে শাহ মাস্টার স্ট্রোক খেলেন। অর্থাৎ গান্ধী পরিবারের এসপিজি সুরক্ষা প্রত্যাহারের কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তকে ন্যায়সঙ্গত বলা হয়েছে, অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০২৯ সাল পর্যন্ত এসপিজির নিরাপত্তাও নিশ্চিত করা হয়েছে। শাহ বিশ্বাস করেন যে এই সংশোধনীটি এসপিজি সুরক্ষার ব্যয়ও মারাত্মকভাবে হ্রাস করবে।

এভাবে এসপিজি সুরক্ষায় তিনটি গুরুত্বপূর্ণ সংশোধনী আনা হয়েছে। প্রথমটি হ’ল এখন এসপিজি নিরাপত্তা প্রাক্তন প্রধানমন্ত্রী এবং তার পরিবারের সদস্যদের কেবল পাঁচ বছরের জন্য সরবরাহ করা হবে। আগে, এই সুরক্ষার মেয়াদ এক বছর ছিল এবং প্রতি বছর, সুরক্ষার কারণগুলির সমীক্ষা করে সুরক্ষা সময়কাল বাড়াতে বা হ্রাস করার সিদ্ধান্ত নেওয়া হতো, তবে এখন সংশোধনীর পরে পর্যালোচনার কোনও ব্যবস্থা থাকবে না।

৫ বছর পূর্ণ হওয়ার পরে এসপিজির নিরাপত্তা অপসারণ করা হবে এবং প্রয়োজনীয়তা অনুসারে অন্যান্য বিভাগের সুরক্ষা দেওয়া হবে। অন্যান্য বিভাগগুলিতে জেড প্লাস, জেড, ওয়াই এবং এক্স বিভাগের সুরক্ষা দেওয়া হয়। এই সংশোধনীর পরে প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং এবং তাঁর পরিবার ও প্রাক্তন প্রধানমন্ত্রী স্বর্গীয় রাজীব গান্ধীর পরিবার অর্থাৎ গান্ধী পরিবার (সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধী ভাদ্রা) এসপিজি সুরক্ষার অধিকারী হবে না।

ইতিমধ্যে তাদের সুরক্ষা প্রত্যাহার করা হয়েছে। সুতরাং এখন কেবল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই এই সুরক্ষা নিচ্ছেন এবং প্রধানমন্ত্রীর পদ থেকে অপসারণের পরেও তিনি এসপিজি সুরক্ষার জন্য পাঁচ বছরের জন্য প্রাপ্য হবেন, তাই ২০২৯ সালের মধ্যে প্রধানমন্ত্রী মোদীর এসপিজির নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। এসপিজির ৩,০০০ কমান্ডার কমান্ডো রয়েছে এবং এর বার্ষিক কয়েকশ কোটি টাকা খরচ হয়। আগে পুরো গান্ধী পরিবার SPG সুরক্ষার সুবিধা ভোগ করতো। তবে এখন অমিত শাহ মাস্টারস্ট্রোক খেলো গান্ধী পরিবারকে বড়ো ঝটকা দিয়েছেন এবং দেশের টাকা বাঁচিয়েছেন