নতুন খবরভারতবর্ষ

সন্ত্রাস শেষ করার প্ল্যান তৈরি, বড় দুঃসাহসের মধ্যেই আজ কাশ্মীর যাচ্ছেন অমিত শাহ

নয়া দিল্লিঃ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) তিন দিনের সফরে শনিবার জম্মু কাশ্মীর (Jammu-Kashmir) যাচ্ছেন। উপত্যকায় বিগত কয়েকদিন ধরে যেভাবে সাধারণ মানুষদের নিশানা করা হচ্ছে, সেই হিসেবে অমিত শাহের এই কাশ্মীর সফর বেশ গুরুত্বপূর্ণ বলেই ধরা হচ্ছে। এই মাসে জঙ্গিরা জম্মু কাশ্মীর ১১ জন নিরীহ মানুষের হত্যা করেছে। স্বরাষ্ট্রমন্ত্রী এই তিনদিনের সফরে উপত্যকার নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখবেন, পাশাপাশি পঞ্চায়েত সদস্য আর ভারতীয় জনতা পার্টির কর্মীদের সঙ্গেও বৈঠক করবেন।

বলে দিই, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ২৩ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত জম্মু কাশ্মীরে থাকবেন। ৫ আগস্ট ২০১৯-এ জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার পর এটাই অমিত শাহ’র প্রথম কাশ্মীর সফর। বলে দিই, জম্মু কাশ্মীরের থেকে বিশেষ রাজ্যের তকমা কেড়ে নেওয়ার পাশাপাশি লাদাখকে আলাদা করে কেন্দ্র শাসিত অঞ্চলও বানানো হয়েছিল।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাশ্মীর সফরের আগে উপত্যকার নিরাপত্তার কড়া বন্দোবস্ত করা হয়েছে। সুরক্ষা সমীক্ষার পর জম্মু কাশ্মীরে অতিরিক্ত নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। সূত্র অনুযায়ী, শুধুমাত্র শ্রীনগরেই আধা সামরিক বাহিনীর ২০ থেকে ২৫ কোম্পানি বেশি মোতায়েন করা হয়েছে।

আধিকারিকরা জানিয়েছেন, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সফরের কথা মাথা রেখে উপত্যকায় সুরক্ষা সমীক্ষা করার হয় আর এরপরই অতিরিক্ত বাহিনী মোতায়েনের নির্ণয় নেওয়া হয়। গোপন সূত্রে পাওয়া খবর অনুযায়ী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের এই সফর রোখার জন্য জঙ্গিরা কোনও বড়সড় সন্ত্রাসী অভিযান চালাতে পারে।

Related Articles

Back to top button