আন্তর্জাতিকনতুন খবর

ইঞ্জিনিয়ারদের মৃত্যুর বদলা! পাকিস্তানে বহু প্রোজেক্ট বন্ধ করল চীন, চাকরি থেকে ছাঁটাই পাকিস্তানিদের

নয়া দিল্লীঃ খাইবার পাখতুনখোয়ায় হওয়া জঙ্গি হামলায় চীনা ইঞ্জিনিয়ারদের (Chinese Engineers) মৃত্যু পাকিস্তানের (Pakistan) সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান (Imran Khan) খান চীনের (China) পদক্ষেপের কারণে ক্ষমা ভিক্ষা চাইছেন, কিন্তু এরপরেও বেজিংয়ের রাগ কমছে না। এই জঙ্গি হামলার কারণে ক্ষুব্ধ চীন পাকিস্তানে চলা অনেক প্রোজেক্টের কাজ বন্ধ করে দিয়েছে। শুধু তাই নয়, দাসু হাইড্রোপাওয়ার প্রোজেক্টে কাজ করা পাকিস্তানি শ্রমিক এবং কর্মচারীদের বের করে দিয়েছে।

নিজেদের ৯ ইঞ্জিনিয়ারের মৃত্যুর পর বেজিং চীন-পাকিস্তানি ইকোনমিক করিডরের কাজ নিয়ে গঠিত উচ্চ স্তরীয় সমিতির বৈঠকটিও রদ করে দিয়েছে। এছাড়াও কয়েক হাজার কোটি টাকা দিয়ে হতে চলা হাইড্রোপাওয়ার প্রোজেক্টের কাজও গতি হারিয়েছে। চীন নিজেদের নাগরিকের সুরক্ষার জন্য পাকিস্তানকে ফান্ড দিত, আর এরপরেও তাঁদের নাগরিকদের মৃত্যু হওয়ার পাকিস্তানের উপর চরম চটে রয়েছে তাঁরা।

অন্যদিকে পাকিস্তান এই জঙ্গি হামলাকে নিছকই একটি দুর্ঘটনা প্রমাণ করার জন্য যথাসাধ্য চেষ্টা চালিয়েছে। চীনের প্রকোপ থেকে বাঁচতেই তাঁরা এটা করেছে। বলে দিই, গত সপ্তাহে চীনের নেতৃত্বে হওয়া দাসু হাইড্রোপাওয়ার প্রোজেক্টে কাজ করতে যাওয়া ৯ জন চীনা ইঞ্জিনিয়ার একটি জঙ্গি হামলায় প্রাণ হারায়। এরপর বাসটি খাদে পড়ে যায়। পাকিস্তানে জঙ্গি হামলার বিশ্লেষক ফখর কাকাখেল বলেছেন যে, চীন-পাকিস্তান ইকোনমিক করিডরের কাজে বাঁধা ফেলার জন্যই এই ষড়যন্ত্র করা হয়েছে।

ফখর আরও বলেছেন, এতদিন বালুচিস্তান অঞ্চলের প্রোজেক্টগুলিকে নিশানা বানানো হত। এবার এর বাইরেও হচ্ছে। আর এমন প্রথমবার হল যে, চীনের নাগরিকরা হামলার শিকার হল। এটা খুবই চিন্তার বিষয়। আরেকদিকে এই হামলার পর দাসু প্রোজেক্টের সঙ্গে যুক্ত পাকিস্তানি কর্মীদের এমপ্লয়মেন্ট কন্ট্রাক্ট রদ করে দিয়েছে চীন। পাকিস্তানের বিরোধী দলের নেতা ইশাক ডার একটি টুইট করে বলেছেন, চীন পাকিস্তানি কর্মীদের কাজ থেকে বের করে দিয়েছে। ইশাক ডার ইমরান খানকে আক্রমণ করে বলেন, যা হচ্ছে সেটা পাকিস্তানের জন্য কোনোদিক থেকেই ভালো হচ্ছে না।

Related Articles

Back to top button