বিশেষভারতবর্ষ

নিজের সাথে সর্বদা ভাগবত গীতা রাখতেন নেতাজি সুভাষচন্দ্র বসু! জানালেন বিখ্যাত নেতাজি গবেষক

সমাজ কিভাবে চালানো উচিত তা জানার জন্য কম্বো রামায়ণ এর বিকল্প সম্ভবত পুরো বিশ্বে পাওয়া যাবে না। অন্যদিকে কূটনীতি, রাজনীতি, ধৰ্মনীতি, যুদ্ধনীতি ইত্যাদি বিষরয়ে সবথেকে উপযুক্ত জ্ঞান গীতা থেকেই পাওয়া যায়। যে কোনো কঠিন পরিস্থিতিতে সমাজ জীবনের কল্যাণের জন্য গীতা জ্ঞান অতি গুরুত্বপূর্ণ।

বলা হয় গীতা জ্ঞানের মধ্যে এমন শক্তি নিহিত রয়েছে যা অসাধ্যকেও সাধন করতে সাহায্য করে। সম্প্রতি গীতা ও দেবপুরুষ নেতাজি সুভাষচন্দ্র বসু সম্পর্কিত এমন তথ্য উঠে এসেছে যা যেকোনো রাষ্ট্রবাদী ব্যক্তিকে নতুনভাবে চিন্তন করতে বাধ্য করবে। আসলে বিখ্যাত নেতাজি গবেষক অনুজ ধর, বহু মানুষের অজানা এক তথ্য প্ৰকাশ করেছেন। অনুজ ধর জানিয়েছেন নেতাজি সুভাষচন্দ্র বসু সর্বদা নিজের সাথে ভাগবত গীতা রাখতেন। জানিয়ে দি, অনুজ ধর ও চন্দ্রচুড় ঘোষ দুই বিখ্যাত নেতাজি গবেষক যারা বহু বছর ধরে নেতাজির জীবনের উপর গবেষণা করছেন।

অনুজ ধর তার টুইটে লিখেছেন, “আপনাদের মধ্যে কতজন জানেন যে নেতাজি সর্বদা নিজের সাথে ভাগবত গীতার বই বহন করতেন।” লক্ষণীয় বিষয় এই যে, দেশের বেশিরভাগজন জনতা ভারতকে স্বাধীনতা দাতা নেতাজির বিষয়ে এমন গুরুত্বপূর্ণ তথ্য থেকে অনভিজ্ঞ।

অনেকে বলেছেন, নেতাজি তো কমিউনিস্ট ছিলেন। নেতাজি গবেষক অনুজ ধর তাদের দাবি স্পষ্ট ভাষায় খারিজ করে দিয়ে বলেন, “নেতাজি বিন্দুমাত্র কমিউনিস্ট ছিলেন না। কারণ কমিউনিস্টরা ঈশ্বরে বিশ্বাস করেন না যেমনটা আমরা জানি।”

প্রসঙ্গত, ভারতমাতার কালজয়ী পুত্র নেতাজি সুভাষচন্দ্র বসু ছোটো থেকেই স্বামী বিবেকানন্দ এর আদর্শে অনুপ্রাণিত বলে জানা যায়। এছাড়াও নেতাজি মা কালীর বড় ভক্ত বলেও দাবি করা হয়। তবে এখন নেতাজি গবেষক অনুজ ধর যে তথ্য দিয়েছেন তা বেশ আকর্ষণীয় ও মন্থনের বিষয়।

Related Articles

Back to top button