নতুন খবরপশ্চিমবঙ্গভারতবর্ষ

জনগণের কথা ভেবেই শিউরে উঠছি, প্রকাশ্যে BSF-র অধিকারের বিরুদ্ধে নামলেন অপর্ণা সেন

কলকাতাঃ BSF-র ক্ষমতা বৃদ্ধির বিরুদ্ধে সোচ্চার হলেন অপর্ণা সেন (Aparna Sen)। উল্লেখ্য, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রালয় সীমান্ত সুরক্ষা বাহিনীর (Border Security Force) অধিকার ক্ষেত্র বাড়িয়ে দিয়েছে। পাশাপাশি BSF-র আধিকারিকদের গ্রেফতারি, তল্লাশি আর বাজেয়াপ্ত করার শক্তিও প্রদান করা হয়েছে মন্ত্রালয়ের তরফ থেকে। BSF-র আধিকারিকরা পশ্চিমবঙ্গ, পাঞ্জাব আর অসমে গ্রেফতারি আর তল্লাশি অভিযান চালাতে পারবে। BSF-কে পাসপোর্ট আইন অনুযায়ী এই অ্যাকশন নেওয়ার অধিকার দেওয়া হয়েছে।

অসম, পশ্চিমবঙ্গ আর পাঞ্জাবে পুলিশের মতোই BSF-কে তল্লাশি অভিযান চালানো আর গ্রেফতার করার অধিকার দেওয়া হয়েছে। BSF-র আধিকারিকরা এই তিন রাজ্যে বাংলাদের আর পাকিস্তান বর্ডার থেকে ৫০ কিমি ভারতের অন্দরে এই অ্যাকশন নিতে পারবেন। এর আগে এই আওতা মাত্র ১৫ কিমি ছিল।। এছাড়াও BSF নাগাল্যান্ড, মিজোরাম, ত্রিপুরা, মণিপুর আর লাদ্যাখেও সার্চ অপারেশন ও গ্রেফতারি চালাতে পারবে।

এবার কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়লেন অভিনেত্রী অপর্ণা সেন। সোমবার প্রেস ক্লাবে উপস্থিত বিদ্বজনের মাঝে কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ বর্ষণ করলেন অভিনেত্রী-পরিচালক। তাঁর সঙ্গে সহমত পোষণ করলেন সেখানে উপস্থিত বাকিরাও।

অপর্ণা সেন অভিযোগ করে বলেন, ‘মিলিটারিদের ক্ষমতা অনেকটা বাড়িয়ে দেওয়া হচ্ছে। এই পরিস্থিতিতে ছিটমহলের বাসিন্দাদের কথা ভাবলেই শিউরে উঠছি। এমনিতেই তাঁদের যা অবস্থা, তাতে করে এখন যদি বিএসএফের এলাকা আরও বাড়িয়ে দেওয়া হয়, তাহলে তাঁদের অবস্থা আরও দুর্বিষহ হয়ে উঠবে। সীমান্ত এলাকার মানুষেরা যাতে ব্যবসা-বাণিজ্য, চাষাবাদ করে খেতে পয়ারেন, সেটা রাজ্য সরকারকে দেখতে হবে’।

Related Articles

Back to top button