নতুন খবরভারতীয় সেনা

ভিডিওঃ লেহ-এর হাসপাতালে দিয়ে আহত জওয়ানদের সাথে সাক্ষাৎ করলেন সেনা প্রধান

নয়া দিল্লীঃ চীনের (China) সাথে চলা উত্তেজনার মধ্যে মঙ্গলবার সেনা প্রধান জেনারেল এমএম নারবানে (Naravane) লাদাখে (Ladakh) পৌঁছালেন। লাদাখে গিয়ে তিনি সবার আগে লেহ-এর হাসপাতালে যান আর সেখানে আহত সেনাদের সাথে দেখা করেন। উনি দুই দিনের লাদাখ সফরে আছেন। দিল্লীর সেনা কম্যান্ডারের কনফারেন্সে অংশ নেওয়ার পর তিনি লেহ এর উদ্দেশ্যে রওনা দেন। তিনি লাদাখে উত্তরি সেনা কম্যান্ডার লেফটেনেট জেনারেল ওয়াই কে জোশির সাথে স্থল এবং অপারেশনাল প্রস্তুতি পর্যালোচনা করবেন। এছাড়াও সেনা প্রধান গ্রাউন্ড কম্যান্ডারদের সাথে গতিরোধ নিয়ে চর্চা করবেন এবং ফরোয়ার্ড পোস্টের সফরে যাবেন।

গালওয়ান উপত্যকায় হওয়া সংঘর্ষের পর এটাই সেনা প্রধানের প্রথম লাদাখ সফর। এর আগে বায়ুসেনা প্রধান এয়ার চীফ মার্শাল আরকেএস ভদোরিয়া রবিবার লাদাখের সফরে গেছিলেন। আপনাদের জানিয়ে দিই, সোমবার চীনের মোল্ডতে দুই পক্ষের সেনা আধিকারিকদের বৈঠক হয়। এই বৈঠক ১১ ঘণ্টা পর্যন্ত চলে। ভারত পরিস্কার জানিয় দেয় যে গালওয়ান, প্যাংইয়াং আর হট স্প্রিংয়ে যতদিন না ২রা মে-এর আগের পরিস্থিতি ফিরে আসছে, ততদিন বাস্তবিক নিয়ন্ত্রণ রেখায় এমন উত্তেজক পরিস্থিতি বহাল থাকবে।

এরপর দুই পক্ষ কথাবার্তার মাধ্যমে সীমান্ত থেকে পিছু হটার জন্য সহমত পোষণ করেছে। এর আগে দুই পক্ষের মধ্যে হওয়া সেনা কম্যান্ডার স্তরের বার্তা নিয়ে বিদেশ মন্ত্রালয় জানিয়েছিল যে, দুই পক্ষই পরিস্থিতি স্বাভাবিক করার জন্য আর সীমান্তে শান্তি বজায় রাখার জন্য কথাবার্তা জারি রাখবে। জানিয়ে দিই, সোমবারে চীনের মোল্ডোতে বৈঠক চীনের তরফ থেকেই ডাকা হয়েছিল, আর আশা করা হচ্ছিল যে চীন এবার পিছু হটবে।

এরপর দুই দেশের মধ্যে হওয়া ম্যারাথন বৈঠকের পর চীনের সুর নরম হয় এবং পিছু হটার জন্য সহমত পোষণ করে। এরপর ভারতের তরফ থেকেও জানিয়ে দেওয়ার হয় যে, চীন সরলে তাঁরাও পিছু হটবে।

Related Articles

Back to top button