Press "Enter" to skip to content

বরফের মধ্যে দিয়ে কয়েক কিমি হেঁটে গর্ভবতী মহিলাকে হাসপাতালে নিয়ে গেল জওয়ানরা, ভিডিও দেখে বইছে প্রশংসার বন্যা

শেয়ার করুন -

শ্রীনগরঃ জম্মু কাশ্মীরের জওয়ানরা আরও একবার ভারতীয় সেনার মানবিক চেহারা তুলে ধরল। কাশ্মীরের কুপওয়ারা জেলায় জওয়ানরা এক গর্ভবতী মহিলাকে খাটিয়া করে নিয়ে বরফরে রাস্তা দিয়ে হাসপাতালে নিয়ে যায়। মহিলার নাম শবনম। জওয়ানদের তৎপরতার কারণে শবনম হাসপাতালে এক সুস্থ পুত্র সন্মানের জন্ম দেয়। এখন মা ও সন্তান দুজনেই পুরোপুরি সুস্থ আছে।

উল্লেখ্য, জম্মু কাশ্মীরে এর আগেও অনেকবার সেনা স্থানীয়দের মুশকিল সময়ে সাহাজ্য করে। হাড় কাঁপানো ঠাণ্ডা আর বর্ষার কারণে কাশ্মীরের পরিস্থিতি আরও খারাপ হয়ে যায়। কাশ্মীরে সন্ত্রাসবাদ আর অনুপ্রবেশের কারণে সেনাকে সবসময় অ্যালার্টে থাকতে হয়। ২০১৪ সালে যখন জম্মু কাশ্মীরে ভয়ানক বন্যা হয়েছিল, তখনও সেনা স্থানীয়দের ব্যাপক হারে সাহাজ্য করেছিল। সেনাবাহিনী, বিমানবাহিনী এবং নৌবাহিনীর দল কাশ্মিরের বন্যায় ২ লক্ষ মানুষকে সহায়তা করেছিল।

কাশ্মীরে সেনা দেশের সীমান্তের সুরক্ষার সাথে সাথে শিক্ষারও দায়িত্ব নিজের কাঁধে তুলে নেয়। সেনা আর সেন্টার ফর সোশ্যাল রেসপনসিবিলিটি অ্যান্ড লার্নিং দ্বারা সঞ্চালিত কাশ্মীর সুপার-৩০ কার্যক্রমে ৪১ জন ছেলে আর ২ জন মেয়ে ২০১৯ এ IIT-JEE মেন্স পরীক্ষা ক্র্যাক করেছিল। এই প্রোগ্রাম অনুযায়ী, ১৫ জনের জওয়ানের টিম আর্থিক দিক থেকে অক্ষম কাশ্মীরি ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে কোচিং প্রদান করে।