আন্তর্জাতিকনতুন খবর

পাকিস্তানিদের জঙ্গি বলায় অর্ণব গোস্বামীর রিপাবলিক টিভিকে ২০ লক্ষ টাকার জরিমানা

নয়া দিল্লীঃ অর্ণব গোস্বামীর (Arnab Goswami) রিপাবলিক টিভির (Republic TV) বিরুদ্ধে ব্রিটেনে পাকিস্তানের (Pakistan) মানুষের বিরুদ্ধে ঘৃণা ছড়ানোর অভিযোগে ২০ হাজার পাউন্ডের (১৯ লক্ষ ৮০ হাজার ৮৬৯ টাকা) জরিমানা ধার্য করা হয়েছে। অফকম (Ofcom)মঙ্গলবার ওয়ার্ল্ডভিয় মিডিয়া নেটওয়ার্ক লিমিটেডের উপর ২০ লক্ষ টাকার জরিমানা ধার্য করেছে। জানিয়ে দিই, ওয়ার্ল্ডভিউ মিডিয়া নেটওয়ার্ক লিমিটেডের কাছে রিপাবলিক টিভি ভারতের লাইসেন্স আছে। অফকম ব্রডক্রাস্টিং কোডের লঙ্ঘনের কারণে রিপাবলিক টিভির বিরুদ্ধে এই জরিমানা করা হয়েছে।

এই জরিমানা ৬ সেপ্টেম্বর ২০১৯ এ অর্ণব গোস্বামী দ্বারা আয়োজিত ‘পুছতা হেয় ভারত” এর একটি এপিসডের কারণে করা হয়েছে। অফকম অনুযায়ী, এই এপিসোড পাকিস্তানি নাগরিকদের বিরুদ্ধে ছিল। রিপোর্ট অনুযায়ী, প্রসারণে গোস্বামী আর তিনজন ভারতীয় এবং তিনজন পাকিস্তানি অতিথির মধ্যে ২২ জুলাই ২০১৯ এ চন্দ্রযান-২ মিশন নিয়ে তর্কাতর্কি হচ্ছিল।

Ofcom জানিয়েছে, বিষয়টা নজরে আসার পর তারা সেটিকে ট্র্যান্সলেট করে। রিপোর্টে বলা হয়েছে যে, একটি এপিসোডে অর্ণব গোস্বামী আর কয়েজন অতিথি পাকিস্তানিদের জঙ্গি বলে আখ্যা দিয়েছিল।

সেই পর্বে চ্যানেলের কাউন্সিলিং এডিটর গৌরব আর্য বলেন, পাকিস্তানি বৈজ্ঞানিক, ডাক্তার, তাদের নেতা সবাই জঙ্গি। এমনকি পাকিস্তানের খেলোয়াড় আর গোটা দেশের মানুষকে জঙ্গি বলেন। তিনি বলেন, আমার মনে হয় না পাকিস্তানে আর জঙ্গি ছাড়া কোনও মানুষ আছে। পাকিস্তানের সবাই জঙ্গিদের সাথে যুক্ত। রিপোর্ট অনুযায়ী, অর্ণব গোস্বামী পাকিস্তানিদের নিশানা করে বলেছিলেন, আমরা বৈজ্ঞানিক বানাই আর আপনারা জঙ্গি বানান।

ofcom-এর নির্দেশে বলা হয়েছে যে পাকিস্তানিদের বিরুদ্ধে এই অনুষ্ঠানে খুব অপমানজনক মন্তব্য করা হয়েছিল। পাকিস্তানের নাগরিকদেরও ছাড়া হয়নি। অনুষ্ঠানে বলা কথাগুলো কারোর মনোভাবে আঘাত করতে পারে। আমাদের দৃষ্টিতে এটি অপরাধ। এই অনুষ্ঠানে পাকিস্তানিদের অপমান করা হয়েছে। এটা ভারত আর পাকিস্তানের নাগরিকদের মধ্যে বৈষম্য করার কাজ করছে।

Related Articles

Back to top button