নতুন খবরভারতবর্ষরাজনীতি

অরুণাচলের নির্বাচনে বাম্পার জয় বিজেপির, কংগ্রেসের হাত থেকে ছিনিয়ে নিল পুরসভা

ইটানগরঃ অরুণাচল প্রদেশের পাসীঘাট পুরসভার (PMC) আটটির মধ্যে ছয়টি আসনে জিতে কংগ্রেসের হাত থেকে পুরসভার শাসন ছিনিয়ে নিল বিজেপি। আরেকদিকে, ইটানগরে হওয়া পুরসভার নির্বাচনে (IMC) প্রথমবার অংশ নেওয়ার পরেও জেডিইউ ভালো প্রদর্শন করেছে। তারা চারটি আসনে জয়লাভ করেছে।

PMC নির্বাচনে ২০১৩ সালে সাতটি আসনে জয়লাভ করা কংগ্রেস এবার মাত্র দুটি ওয়ার্ডেই জয়লাভ করতে পেরেছে। IMC-এর ২০ টি আসনে বিজেপির পাঁচজন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বীতায় জয়লাভ করে। রাজ্য নির্বাচন কমিশনের সচিব ন্যালি এতে বলেন, IMC এর বাকি ১৫ টি ওয়ার্ডের মধ্যে চারটি আসনের পরিণাম সামনে এসেছে। আর সেই চারটি আসনেই জেডিইউ খুব কম ভোট পার্থক্যে জয়লাভ করেছে। অন্যান্য আসনে এখনো গণনা চলছে।

২০১৩ সালে হওয়া নির্বাচনে PMC তে ১২ টি আর IMC এর ৩০ টি আসন ছিল। কিন্তু ওয়ার্ড গুলোকে মার্জ করে সংখ্যা কমিয়ে দেওয়া হয়। গতবারের নির্বাচনে PMC তে কংগ্রেস সাতটি আসন পেয়েছিল। বিজেপি দুটি আর নির্দলীয় প্রার্থী তিনটি আসন পেয়েছিল। IMC এর নির্বাচনে ২০১৩ সালে কংগ্রেস ২১ টি আসন পেয়েছিল। বিজেপি তিনটি আসন, NCP চারটি এবং পিপলস পার্টি অফ অরুণাচল আর নির্দলীয় একটি আসন জিতেছিল।

File Pic

পুরসভা নির্বাচনে জনতা দল ইউনাইটেডের প্রদর্শন অনেক গুরুত্বপূর্ণ। কারণ অরুণাচলে তাঁদের সাতজনের মধ্যে ছয়জন বিধায়কই বিজেপিতে যোগ দিয়েছেন। ২০১৯ এ অরুণাচল প্রদেশে হওয়া বিধানসভার নির্বাচনে নিতিশ কুমার ১৫ টি আসনে প্রার্থী দিয়েছিলেন। যার মধ্যে সাতটি আসনে তিনি জিতেছিলেন। বিজেপি ৪১ টি আসন জিতেছিল। বিজেপির পর রাজ্যে জেডিইউ সবথেকে বড় দল ছিল।

Related Articles

Back to top button