নতুন খবরভারতবর্ষভারতীয় সেনা

২০০ জওয়ান নিয়ে সীমান্ত লঙ্ঘন করতে গিয়েছিল চীন, আটকে রেখে শিক্ষা দিল ভারত

নয়া দিল্লিঃ চীন (China) তাঁদের কুকীর্তি করা থামানোর নামই নিচ্ছে না। লাল ফৌজ মাঝে মধ্যেই সীমান্ত পার করে ভারতে (India) ঢুকে পড়ছে। আর এই কারণে বারবার সীমান্তে উত্তেজক পরিস্থিতি তৈরি হচ্ছে। সাম্প্রতিক মামলা অরুণাচল প্রদেশ থেকে সামনে আসছে। সূত্র অনুযায়ী, গত সপ্তাহে অরুণাচল সেক্টরে দুই দেশের সেনার মধ্যে উত্তেজক পরিস্থিতি সৃষ্টি হয়। জানা যায় যে, পেট্রোলিংয়ের সময় চীনের জওয়ানরা ভারতীয় সীমান্তে অনুপ্রবেশের চেষ্টা করে, যার ফলে চরম উত্তেজনা বাড়ে।

আরুনাচল প্রদেশে আধিকারিক ভাবে দুই দেশের সীমান্ত নির্ধারিত নেই। আর এই কারণে সীমান্ত নিয়ে দুই দেশের সেনার মধ্যে নিজের নিজের ধারণাও রয়েছে। কিন্তু শেষ বাড় চীনা সেনা পেট্রোলিংয়ের সময় ভারতীয় সীমান্তের খুব কাছে চলে আসে, যার কারণে উত্তেজক পরিস্থিতির সৃষ্টি হয়।

এরপর দুই দেশের সেনার লোকাল কম্যান্ডাররা মোর্চা সামলান আর আলোচনার পর বর্তমান প্রোটোকল অনুযায়ী চীন পিছু হটে যায়। প্রতিরক্ষা সূত্র অনুযায়ী, দুই দেশের সেনার মধ্যে উত্তেজক পরিস্থিতি সৃষ্টি হলেও কারও কোনও ক্ষতি হয়নি।

FIle Pic

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এলএসি-তে ২০০ চীনা জওয়ান ভারতীয় সীমান্তের খুব কাছে চলে এসেছিল। এরপরই উত্তেজনার সৃষ্টি হয়। ভারতীয় জওয়ানরা চীনের সেনার এই কাজের বিরোধিতা করে আর দুই পক্ষের মধ্যে বাগবিতণ্ডা শুরু হয়। কিছু মিডিয়া রিপোর্ট অনুযায়ী, কয়েকজন চীনা জওয়ান ভারতীয় সীমান্ত অতিক্রমণ করেছিল। যাদের ভারতীয় জওয়ানরা আটকে রেখেছিল এবং পরে ছেড়েও দিয়েছিল।

Related Articles

Back to top button