Press "Enter" to skip to content

নতুন বছর থেকে বিয়ে করলে এক ভরি করে সোনা দেবে বিজেপি শাসিত রাজ্যের সরকার

শেয়ার করুন -

যদি আপনার মেয়েকে নতুন বছরে বিয়ে দিতে চান, তাহলে এই খবর আপনার জন্য। উল্লেখ্য, ১লা জানুয়ারি থেকে অসম সরকার কমপক্ষে দশম শ্রেণী পর্যন্ত পড়া মেয়েদের বিয়েতে ১০ গ্রাম করে সোনা উপহার দেবে। সরকার এই স্কিমের ঘোষণা গত মাসেই করেছিল। সরকার এই যোজনার সুবিধা নেওয়ার জন্য কিছু শর্তও রেখেছে।

‘অরুন্ধুতি স্বর্ণ যোজনা” (Arundhati Gold Scheme) প্রকল্পের লাভ পেতে হলে, কিছু শর্ত মেনে চলতে হবে। এই প্রকল্পের সুবিধা নিতে গেলে মেয়ের পরিবারের আয় বছরে পাঁচ লক্ষ টাকার থেকে কম হতে হবে। এই প্রকল্পের লাভ একমাত্র একবার অথবা প্রথমবার বিয়ে করার সময়ই পাওয়া যাবে। এই প্রকল্পের লাভ পেতে গেলে স্পেশ্যাল ম্যারেজ অ্যাক্ট ১৯৫৪ অনুযায়ী প্রথমে বিয়ের রেজিস্ট্রি করতে হবে।

Arundhati Gold Scheme অনুযায়ী, ফিজিক্যাল ফর্মে সোনা দেওয়া হবেনা। বিয়ের রেজিস্ট্রি আর ভেরিফিকেশনের পরই ৩০ হাজার টাকা মেয়ের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকিয়ে দেওয়া হবে। এরপর তাঁকে সোনা কেনার রসিদ সাবমিট করতে হবে। সবথেকে বড় ব্যাপার হল, এই পয়সার ব্যাবহার অন্য কিছুর জন্য করা যাবেনা।

১০ গ্রাম সোনার জন্য ৩০ হাজার টাকা পুরো বছরের সোনার দামের অনুপাত হিসেবে রাখার হয়েছে। প্রতিবছর বাজেটে এই রাশি সংশোধন করা হবে। বিয়ে ডেপুটি কমিশনার্স এর অফিসার ছাড়াও সার্কেল অফিসেও নথিভুক্ত করাতে হবে। Arundhati Gold Scheme যোজনার মাধ্যমে সরকারি কোষাগার থেকে বছরে ৮০০ কোটি টাকা খরচ হবে।