নতুন খবররাজনীতি

দেশের জনগণকে NPR এর জন্য সরকারকে ভুল তথ্য দেওয়ার আবেদন বাম লেখিকা অরুন্ধুতি রয় এর

বামপন্থী লেখিকা অরুন্ধুতি রয় () রাষ্ট্রীয় জনসংখ্যা রেজিস্টার () নিয়ে বুধবার বিরোধ প্রকাশ করলেন। অরুন্ধুতি রয় বলেন, করে সরকার নাগরিকপঞ্জির (NRC) জন্য পরিসংখ্যান সংগ্রহ করছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী NRC আর নিয়ে গোটা দেশকে ভুল বোঝাচ্ছে। অরুন্ধুতি রয় দেশের সমস্ত মানুষকে আর NRC এর বিরোধিতা করার আবেদন করেন। উনি বলেন, যখন আপনার কাছে এর জন্য যাবে, তখন আপনি ভুল তথ্য দেবেন।

দিল্লী বিশ্ববিদ্যালয়ে একটি সভাতে বক্তব্য রাখার সময় অরুন্ধুতি রয় NPR কে নাগরিকপঞ্জির অংশ বলে আখ্যা দেন। উনি বলেন, নাগরিকপঞ্জির মাধ্যমে দেশের মুসলিমদের নিশানা বানানো হচ্ছে। আরেকদিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী আগেই পরিস্কার জানিয়ে দিয়েছেন যে, এনপিআর এবং এনআরসি’র মধ্যে কোন সম্পর্ক নেই। এনপিআর এর ডেটা এনআরসি’র জন্য ব্যাবহার করা হবেনা। এমনকি উনি এও বলেছেন যে, এনপিআর এর জন্য কারোর নাগরিকতা যাবেনা।

কেন্দ্রীয় মন্ত্রী মণ্ডল মঙ্গলবার রাষ্ট্রীয় জনসংখ্যা রেজিস্টার আপডেট করার জন্য ৩,৯৪১.৩৫ কোটি টাকার ঘোষণা করেছে। দেশের সামান্য নাগরিকদের পরিচয় আপডেট করার জন্যই এই এনপিআর আপডেট করা হবে। NPR দেশের সামান্য নাগরিকদের গণনা প্রক্রিয়া মাত্র। দেশের সামান্য নাগরিক হলেন, যে সমস্ত ব্যাক্তি যেকোন এলাকায় গত ছয় মাস অথবা তাঁর অধিক সময় ধরে বসবাস করছে। অথবা আগামী ছয় মাস অথবা তাঁর থেকে বেশি সময় ওই এলাকায় থাকার তাঁর পরিকল্পনা আছে।

অফিসিয়ালি ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, রাষ্ট্রীয় জনসংখ্যা রেজিস্টারের জন্য ২০১০ এ শেষ বার জন গণনা হয়েছিল। এরপর ২০১১ সালে জনগণনার পরিসংখ্যান জারি করা হয়েছিল। এই পরিসংখ্যানকে ২০১৫ সালে আপডেট করা হয়। এর জন্য দেশের প্রতিই ঘরে গিয়েই সমীক্ষা করা হয়েছিল। এই পরিসংখ্যান গুলোকে ডিজিট্যাল করার প্রক্রিয়া সম্পূর্ণ করা হয়েছে।

Back to top button
Close